shono
Advertisement

কালীপুজো-দীপাবলিতে বাড়িতেই তৈরি করুন মোমবাতি, পদ্ধতি সহজ, খরচও যৎসামান্য

সাবেকিয়ানার কদরই আলাদা।
Published By: Suparna MajumderPosted: 05:55 PM Oct 28, 2024Updated: 05:55 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'তমসো মা জ্যোতির্গময়...', কালীপুজো, দীপাবলির এই সময় অন্ধকার ঘুচিয়ে জীবন আলোকিত করার অবসর। এখন বৈদ্যুতীন আলোর রমরমা। দোকানে দোকানে নানা ধরনের টুনি লাইট সাজানো। প্রদীপ, মোমবাতির মতো দেখতে আলোও পাওয়া যায়। কিন্তু সাবেকিয়ানার কদরই আলাদা। তাই এবার একটু অন্যরকম ভাবার সময় এসে গিয়েছে। বাজার থেকে মোমবাতি না কিনে বাড়িতেই তৈরি করে ফেলুন। খরচ খুবই সামান্য। আবার পদ্ধতিও একেবারে জটিল নয়।

Advertisement

প্রথমেই সরু সাদা রংয়ের পুরনো প্রচুর মোমবাতি জোগাড় করুন। দীপাবলির দিন বাড়িতে সাদা মোমবাতি জ্বালানো পছন্দ করেন না অনেকেই। সবাই চান আলোর উৎসবে বাড়িতে থাক রংয়ের ছোঁয়া। আলোর উৎসবে বরং বানিয়ে ফেলুন রঙিন মোমবাতি। রঙিন মোমবাতি তৈরির জন্য প্রয়োজন মোম রংয়ের। মোমের সঙ্গে রং মিশিয়েই আপনি তৈরি করতে পারেন রঙিন মোমবাতি। যে আকৃতির মোমবাতি তৈরি করতে চান, সেই আকারের পাত্রও নিতে হবে আপনাকে। এছাড়া মোমবাতি তৈরির জন্য আপনার প্রয়োজন হবে জলের। 

এবার চলুন শুরু করা যাক মোমবাতি তৈরির কাজ। পুরনো মোমবাতি এবং মোম রংগুলিকে প্রথমে একসঙ্গে একটি পাত্রে ভেঙে জড়ো করুন। এর পর আলাদা একটি পাত্রে জল নিন। পাত্রের জলটি গ্যাসে গরম করতে বসান। ফুটন্ত জলের মধ্যে মোম এবং মোম রং-সহ পাত্রটি বসান। মোমগুলি গলে তরল হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যে আকৃতির মোমবাতি তৈরি করতে চান, সেই রকম একটি পাত্র নিন। একটু মোটা সাদা সুতো নিন। ওই পাত্রের মধ্যে সুতো রাখুন।

গরম থাকতে থাকতে এবার পাত্রের ভিতর গরম ও তরল মোমটি ঢেলে দিন। তরল মোম জমতে কিছুটা সময় দিন। মোম জমে গেলে, আস্তে আস্তে তা ওই পাত্রের ভিতর থেকে বের করে নিন। দেখবেন তাতেই তৈরি হয়ে গিয়েছে মোমবাতি। এভাবে নিজের হাতে তৈরি মোমবাতি দিয়েই দীপাবলিতে সাজিয়ে ফেলুন গোটা বাড়ি। আর অবাক করে দিন সকলকে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রথমেই সরু সাদা রংয়ের পুরনো প্রচুর মোমবাতি জোগাড় করুন।
  • তা দিয়ে রঙিন মোমবাতি তৈরির জন্য প্রয়োজন মোম রংয়ের।
Advertisement