shono
Advertisement

ভূস্বর্গে ধর্মের বেড়া ভাঙল শিবরাত্রি! মহাদেবের মাথায় জল ঢাললেন মুসলিম দম্পতি

হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের জন্য পবিত্র শিবরাত্রি, দাবি মুসলিম দম্পতির।
Posted: 04:24 PM Feb 18, 2023Updated: 04:26 PM Feb 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার শিবরাত্রি (Shivratri) উপলক্ষে ভোর থেকেই দেশের বিভিন্ন মন্দিরে শুরু হয়েছে ভক্ত সমাগম। হিন্দু ধর্মাবলম্বীরা মনে করেন, এদিন শিবপুজো করলে তথা শিবলিঙ্গে জল ও দুধ ঢাললে ভক্তের মনস্কামনা পূরণ হয়। কাশ্মীরের (Jammu and Kashmir) একটি মন্দিরে সেই কাজ করলেন এক মুসলিম দম্পতি। দৈব সহায় পেতে শিবের মাথায় জল ঢেলে পুজো করেন তাঁরা। এই ঘটনায় অনেকে অবাক হলেও মুসলিম দম্পতির দাবি, বিষয়টি চমকে দেওয়ার মতো নয়। তাঁদের কথায়, আজকের দিনটা হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষের জন্যই পবিত্র। গোটা ঘটনাটিকে ধর্মীয় সম্প্রীতির উদাহরণ হিসেবে দেখছেন স্থানীয়রা।

Advertisement

এরাজ্যের পাশাপাশি উত্তরপ্রদেশের প্রয়াগরাজ, আলিগড়ের প্রাচীন খেরেশ্বর ধাম, গুজরাটের সোমনাথ মন্দির শিবরাত্রি উপলক্ষে সেজে উঠেছে আলোয়। মন্দিরের বাইরে পুণ্যার্থীদের দীর্ঘ লাইন। নেপালের কাঠমাণ্ডুর পশুপতিনাথের মন্দিরে কায়েম হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। কাশ্মীরের অনন্তনাগ জেলায় মার্তণ্ড সূর্য মন্দিরেও শনিবার ছিল ভক্তদের ভিড়। এই মন্দিরেই শিবের মাথায় জল ঢাললেন রাজস্থানের বাসিন্দা দম্পতি জোয়া খান ও ফৈজান খান।

[আরও পড়ুন: ভাগাড়েও দুর্নীতি! গৌতম গম্ভীরের বিরুদ্ধে CBI তদন্তের দাবি বিজেপি বিধায়কেরই]

জোয়া বলেন, “মুসলিম সম্প্রদায়ের মানুষ হিন্দু মন্দিরে প্রবেশ করতে পারবেন না, এমন নিয়ম নেই। আজকে শিবরাত্রি, ঈশ্বর প্রার্থনার দিন।” জোয়া আরও বলেন, “আমি শিবজিকে জল নিবেদন করেছি। এতে দম্পতিদের ভাল হয়। মায়ের থেকে এই প্রথা শিখেছি। আমরা মুসলিম কিন্তু এই ঐতিহ্য পছন্দ করি। তাই পালন করি।” জোয়া জানান, ভূস্বর্গে আসার আগে ভেবেছিলেন কাশ্মীরে ধর্মীয় অশান্তি চলছে। “কিন্তু এখানে তেমন কিছুই ঘটছে না। ধর্মীয় ভেদাভেদ নেই। না এলে বোঝা যাবে না।”

[আরও পড়ুন: পর্ন ছবি, সিনেমা-সিরিয়ালের অশ্লীল দৃশ্য যুবপ্রজন্মকে নষ্ট করছে, দাবি রামদেবের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার