shono
Advertisement

আমেরিকায় গুলিবিদ্ধ ৩ প্যালেস্তিনীয় পড়ুয়া, ‘বিদ্বেষের বিষ’, বলছে পরিবার

আরব-ইহুদি সংঘাতে ক্রমে ছড়াচ্ছে বিদ্বেষের বিষ।
Posted: 05:28 PM Nov 27, 2023Updated: 06:37 PM Nov 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-হামাস যুদ্ধের আঁচ পড়ছে গোটা বিশ্বজুড়ে। আরব-ইহুদি সংঘাতে ক্রমে ছড়াচ্ছে বিদ্বেষের বিষ। এই প্রেক্ষাপটে আমেরিকায় গুলিবিদ্ধ হয়েছেন তিন প্যালেস্তিনীয় পড়ুয়া। আক্রান্তদের পরিবারের দাবি, এই হামলার কারণ জাতি বিদ্বেষ বই কিছু নয়। 

Advertisement

বিবিসি সূত্রে খবর, ভারমন্ট ইউনিভার্সিটির কাছে গুলি করা হয় হিশাম আওয়ারতানি, তহসিন আহমেদ ও কিন্নান আবদেল হামিদকে। এই ঘটনায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। বার্লিংটন পুলিশ জানিয়েছে, হামলার সময় ওই তিন পড়ুয়াই বিশেষ ধরনের স্কার্ফ পরেছিলেন। যা মূলত ইসলাম ধর্মাবলম্বীদের মধ্যেই প্রচলিত। আরবী ভাষায় নাকি কথাও বলছিলেন তাঁরা। ফলে এই হামলার আরব-ইহুদি সংঘাতের ফসল হতে পারে বলেও আশঙ্কা।

[আরও পড়ুন: অনেক হয়েছে যুদ্ধ, ঘরে ফিরতে চায় রুশ সেনা! ফাঁস গোপন বার্তালাপ]

এই বিষয়ে স্থানীয় পুলিশ প্রধান জন মুরা জানিয়েছেন, আহতদের মধ্যে দুজনের অবস্থা এই মুহূর্তে স্থিতিশীল। অন্যজনের আঘাত গুরুতর। প্রত্যেকেরই বয়স কুড়ি। পড়ুয়াদের পরিবার সূত্রে জানা গিয়েছে, তাঁরা প্যালেস্টাইনের রামাল্লার একটি স্কুলে পড়তেন। উচ্চশিক্ষার জন্য তাঁরা মার্কিন মুলুকে এসেছিলেন। বর্তমানে আবদেল পেনসিলভেনিয়ার একটি কলেজে পড়েন। হিশাম ব্রাউন ইউনিভার্সিটি ছাত্র ও তহসিন ট্রিনিটি কলেজের ছাত্র। গত শনিবার তাদের উপর এই প্রাণঘাতী হামলা হয়। সেদিন তারা একটি জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন।       

এই ঘটনায় ওই তিন ছাত্রের পরিবার হামলাকারীর কড়া শাস্তির দাবি জানিয়ে বলেছে, “আমরা এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তের আবেদন জানিয়েছি। এবং এটিকে যেন ঘৃণামূলক অপরাধ হিসাবে বিবেচনা করা হয়। যতদিন না পর্যন্ত অপরাধীর বিচার হচ্ছে ততদিন আমরা স্বস্তি পাব না।”   

[আরও পড়ুন: ভিসা ছাড়াই ভারতীয়দের ঢুকতে দেবে এই দেশ, বিদেশ ভ্রমণের দুরন্ত সুযোগ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement