shono
Advertisement

তিনি নেই, তবু আছেন, ভোটমুখী বীরভূমে ‘কেষ্ট’ নাম জপছে শাসক-বিরোধী দুই শিবির

দেওয়াল লিখন নিয়ে চলছে জোর রাজনৈতিক তরজা।
Posted: 07:18 PM Mar 27, 2024Updated: 07:52 PM Mar 27, 2024

নন্দন দত্ত, সিউড়ি: অনুব্রত মণ্ডল তিহাড় জেলে। বীরভূম থেকে বহু দূরে। অথচ লোকসভা নির্বাচনের মুখে বীরভূমে তাঁকে নিয়েই শুরু জোর চর্চা। একটি দেওয়াল লিখনকে কেন্দ্র করে এখন লাইমলাইটে দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা। মঙ্গলবার দুবরাজপুর ব্লকের হেতমপুরে তৃণমূলের তরফে লেখা হয়েছিল, ‘তিহাড়ে বসেই খেলা হবে’। পিছিয়ে নেই বিজেপি। বুধবার সেই দেওয়ালের পাশেই বিজেপি লিখল ছড়া। সরাসরি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) নাম না থাকলেও সেখানেও উঠে এল তিহাড় জেলযাত্রার প্রসঙ্গ।

Advertisement

এককালে দেওয়াল লিখন নিয়ে লড়াই হত। ভোটকে ঘিরে দাদাঠাকুরের খেউর থেকে নানা রঙ্গরসও ছিল বঙ্গ ভোটের অঙ্গ। ফ্লেক্স ও ডিজিটালের রমরমার যুগে একটি দেওয়াল লিখন জেলা রাজনীতিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে। যে বীরভূম লোকসভা কেন্দ্রে বিজেপি এখনও প্রার্থী ঘোষণা করতে পারেনি সেখানে চলছে তৃণমূল-বিজেপির মধ্যে দেওয়াল লিখনের তরজা। হেতমপুরের দেওয়ালে নাম না উল্লেখ করে তিহাড়ে বন্দি অনুব্রত মণ্ডলের কথা মাথায় রেখে তৃণমূল লিখেছিল, “তিহাড়ে বসেই খেলা হবে।” বুধবার তার ঠিক পাশেই বিজেপি তাদের দলীয় প্রতীক এঁকে লিখল, “খেলতে খেলতে তিহাড় গেলে, সঙ্গে নিয়ে মেয়ে,বাকিরা সব বসে আছে, তোমার দিকে চেয়ে। ডাকবে কবে বলো তুমি ডাকবে কবে?” নাম উল্লেখ করা না হলেও অনুব্রত মণ্ডলের কথাই যে বলা হচ্ছে, তা মোটের উপর স্পষ্ট।

[আরও পড়ুন: বিজেপিকে সমর্থন করায় ‘ফ্যাসিবাদী’ তকমা, ব্রিটেনে নিগ্রহের শিকার ভারতীয় পড়ুয়া!]

দেওয়াল লিখন নিয়ে চলছে জোর রাজনৈতিক তরজা। বীরভূম কেন্দ্রের তৃণমূল প্রার্থী শতাব্দী রায় বলেন, “ওঁরা তো আগে থেকেই অনুব্রতকে ভয় পায়। একটা দেওয়াল লেখাতেই সেই ভয় আবার ওদের চোখেমুখে ধরা পড়ল।” তৃণমূলের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায়ের বক্তব্যও প্রায় একইরকম। তিনি বলেন, “বিজেপির নিজেদের কিছু করার নেই। এজেন্সিকে ডেকে তারা ভোট বৈতরণী পার করতে চাইছে। তাতে কিছু হওয়ার নেই। অনুব্রত মাঠে নেই। অথচ তাঁর ভয়ে প্রার্থী দিতে পারছে না বিজেপি। আবার বড় বড় কথা বলছে। এসব পালটা দিয়ে কিছু হবে না।”

বিজেপির দুবরাজপুর মণ্ডল সভাপতি শম্ভুনাথ বন্দ্যোপাধ্যায় বলেন, “তিহাড়ে খেলতে বাকি ১১ জনের টিম দরকার। ভোটের আগেই জেলা থেকে সেই টিম তিহাড়ে হাজির হয়ে যাবে।” বিজেপির দুবরাজপুর মণ্ডল সভাপতি শম্ভুনাথ বন্দ্যোপাধ্যায় বলেন, “জেলে বসে তো খেলার টিম করতে হবে। ১১ জনের দল করতে গেলে জেলা থেকে যাওয়ার জন্য অনেকে বসে আছে। তিহাড়ে গিয়ে তারা ভাল করে খেলবেন। আমরা সেটাই লিখেছি, উনি কবে ডাকছেন। সেখানে নিজের মতো টিম করবেন।”

[আরও পড়ুন: ভোটে চড়বে তাপমাত্রার পারদও, ভোটারদের সুবিধার্থে একগুচ্ছ পদক্ষেপ কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার