shono
Advertisement

মাথাব্যথা মূল্যবৃদ্ধি, লাগাম টানতে আটা, ময়দা ও সুজি রপ্তানিতে নিষেধাজ্ঞা কেন্দ্রের

মাস চারেক আগেই গম রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।
Posted: 08:59 AM Aug 29, 2022Updated: 08:59 AM Aug 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস চারেক আগে গম রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে। আর এবার গমের আটা, ময়দা ও সুজি রপ্তানির ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে ভারত। অভ্যন্তরীণ বাজারে মূল্যবৃদ্ধিতে লাগাম টানতেই এমন সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। শনিবার রাতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি)। তবে কিছু ক্ষেত্রে সরকারের অনুমোদন সাপেক্ষে এই পণ্যগুলো রপ্তানির অনুমোদন দেওয়া হবে বলে ডিজিএফটি-র তরফে জানানো হয়েছে।

Advertisement

কিছুদিন আগে মন্ত্রিসভার নেওয়া এই সিদ্ধান্তের কথা উল্লেখ করে ডিজিএফটি বলছে, ‘রপ্তানি নীতিতে পরিবর্তন এনে আটা, ময়দা ও সুজি রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।’ গত ২৫ আগস্ট ভারতের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) বৈঠক থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ভারতের অভ্যন্তরীণ বাজারে গমের দামও বেড়েছে। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গত মে মাসে গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কেন্দ্র। এ সময়ে বাইরের দেশগুলোতে গমের আটার চাহিদা তীব্রভাবে বাড়তে থাকে।

[আরও পড়ুন: দুর্নীতিতে জর্জরিত তৃণমূল, ক্ষোভ উগরে দল ছাড়লেন ত্রিপুরার রাজ্য কমিটির সহ-সভাপতি]

গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের এপ্রিল-জুলাই মাসে ভারত থেকে গমের আটা রপ্তানি ২০০ শতাংশ বেড়েছে। এতে বাজারে পণ্যটির দামও উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০২১-২২ আর্থিক বছরে ভারত ২৪৬ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের গমের আটা রপ্তানি করে। বিপরীতে কেবল চলতি অর্থিক বছরের এপ্রিল-জুন মাসেই ভারত থেকে প্রায় ১২৮ মিলিয়ন ডলার সমমূল্যের আটা রপ্তানি হয়েছে।

ভারতের ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ২২ আগস্ট পর্যন্ত দেশে প্রতি কেজি আটার খুচরো মূল্য ২২ শতাংশের বেশি বেড়ে ৩১ টাকা ৪ পয়সা হয়েছে। আগের বছর একই সময়ে এর দাম ছিল ২৫ টাকা ৪১ পয়সা। এছাড়া একই সময়ে ময়দার গড় খুচরো মূল্য ১৭ শতাংশের বেশি বেড়ে ৩৫ টাকা ১৭ পয়সা হয়েছে। আগে ছিল ৩০.০৪ টাকা।

[আরও পড়ুন: পাখির ডানায় চেপে জেল থেকে বেরতেন সাভারকার! কর্ণাটকের পাঠ্যবইয়ে আজব দাবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement