shono
Advertisement

সংকটজনক পরিস্থিতিতেও শ্রীলঙ্কায় সেনা পাঠাচ্ছে না ভারত, জানিয়ে দিল বিদেশমন্ত্রক

দ্বীপরাষ্ট্রের পরিস্থিতির দিকে নজর রয়েছে ভারতের, জানিয়েছে বিদেশমন্ত্রক।
Posted: 04:48 PM Jul 11, 2022Updated: 06:00 PM Jul 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থনৈতিক সংকটের পাশাপাশি ক্রমশ রাজনৈতিক সংকট গভীর হচ্ছে শ্রীলঙ্কায় (Sri Lanka)। ইতিমধ্যে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে (Mahinda Rajapaksa) পদত্যাগ করেছেন।  সরকার বিরোধী বিক্ষোভের মুখে শনিবার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya Rajapaksa) জানিয়েছিলেন তিনি বুধবার পদত্যাগ করবেন। এই অবস্থায় শ্রীলঙ্কায় সেনা পাঠাতে পারে ভারত, এমন জল্পনা শুরু হয়। সেই জল্পনায় জল ঢালল ভারতের বিদেশ মন্ত্রক। এদিন ভারতের তরফে স্পষ্ট করা হয়, সংকটে শ্রীলঙ্কার মানুষের পাশে আছে ভারত। কিন্তু সেদেশে সেনা পাঠানোর পরিকল্পনা নেই।

Advertisement

সোমবার এই বিষয়ে কলম্বোর ভারতীয় হাই কমিশনের তরফে বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়, “সোশ্যাল মিডিয়া খবর ছড়িয়েছে শ্রীলঙ্কায় সেনা পাঠাচ্ছে ভারত। এই জল্পনা সত্যি নয়। দ্বীপরাষ্ট্রে বর্তমান পরিস্থিতিতে ভারত সরকারের ভাবনার সঙ্গে এমন খবরের কোনও যোগসূত্র নেই।” এছাড়াও বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়, “ভারত শ্রীলঙ্কার মানুষের পাশে রয়েছে। গণতান্ত্রিক উপায়েই দেশের উন্নতি চাইছেন তারা।” বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আরও বলেন, “ভারত ও শ্রীলঙ্কা নিকট প্রতিবেশী। বহু বিষয়ে শ্রীলঙ্কার সঙ্গে একাত্ম বোধ করে ভারত। শ্রীলঙ্কার মানুষ বর্তমানে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। গোটা বিষয়ে গভীর নজর রয়েছে ভারতের।”

[আরও পড়ুন: গলদ ছিল শিনজোর নিরাপত্তায়, স্বীকার করল জাপানের স্থানীয় পুলিশ]

বিদেশমন্ত্রক এই বিবৃতি জারি করে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনে অরাজক পরিস্থিতির পর। শনিবার কলম্বোর রাজপথে হাজার হাজার মানুষের প্রতিবাদ-বিক্ষোভের ধাক্কায় নতুন করে উত্তেজনা ছড়ায় কলম্বোয়। এমনকী বিক্ষোভকারীরা ঢুকে পড়ে রাষ্ট্রপতি ভবনে। বেগতিক দেখে পালিয়ে যান প্রেসিডেন্ট গোতাবায়া। তিনি এখন আড়ালে থেকে কাজ করছেন।

[আরও পড়ুন: ভাঙন এবং শক্তিক্ষয় রুখতে তৎপর কংগ্রেস, রাজ্যে রাজ্যে সংগঠনে রদবদল করছেন সোনিয়ারা]

গতকাল সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একাধিক ভিডিওতে দেখা গিয়েছিল, রাষ্ট্রপতির প্রাসাদের আনাচ কানাচে বিক্ষোভকারীরা। তাঁরা সুইমিংপুলে নেমে স্নানও করেন। সেই সময়ই প্রাসাদ থেকে লক্ষ লক্ষ টাকা উদ্ধার হয়েছে বলেও দাবি করেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের টাকা গোনার একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এরপরেই প্রশ্ন ওঠে, যখন গোটা দেশ অর্থাভাবে ধুঁকছে, বিদেশের কাছে নতুন করে হাত পাততে হচ্ছে সরকারকে, তখন রাষ্ট্রপতির বাড়িতে এত টাকা কী করে থাকে। বস্তুত প্রাসাদের বৈভব, এলাহি বিলাসের ব্যবস্থা দেখেও মাথা ঘুরে গিয়েছে আমজনতার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement