shono
Advertisement
Durga Puja Travel

মোষের গাড়িতে বসে গন্ডার দর্শন, পুজোর আগে গরুমারায় পর্যটকদের জন্য নয়া উদ্যোগ

মোষের গাড়ির পাশাপাশি থাকছে হাতির পিঠে বনভ্রমণ।
Published By: Paramita PaulPosted: 08:04 PM Sep 11, 2024Updated: 12:35 PM Sep 12, 2024

শান্তনু কর, জলপাইগুড়ি: মোষের গাড়িতে বসে গন্ডার দর্শন। পাশাপাশি উদ্যানে বসে রঙবেরঙের প্রজাতি চেনা। দুই-ই এবার নাগালের মধ্যে পাবেন গরুমারায় বেড়াতে এলে। পর্যটকদের কাছে দেশের অন্যতম একশৃঙ্গ প্রাণীর বাসস্থান গরুমারা জাতীয় উদ্যানকে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে এবার একগুচ্ছ পরিকল্পনা কার্যকর করতে চলেছে উদ্যোন কর্তৃপক্ষ। যার মধ্যে প্রজাপতি উদ্যান। মোষের গাড়ির পাশাপাশি থাকছে হাতির পিঠে বনভ্রমণ। বনবাসীদের সাংস্কৃতিক অনুষ্ঠান।

Advertisement

আগামী সোমবার তিন মাসের বিরতির পর খুলে যাচ্ছে ডুয়ার্সের গরুমারা জাতীয় উদ্যান। তার আগেই ভ্রমণ পিপাসুদের জন্য একগুচ্ছ পরিকল্পনা সাজিয়ে ফেললেন উদ্যান কর্তৃপক্ষ। জঙ্গল বেড়াতে এসে পর্যটকদের কাছে প্রথম আকর্ষণ থাকে হাতি সাফারি। এতদিন সাফারির জন্য দুটো হাতিকে ব্যবহার করতেন উদ্যান কর্তৃপক্ষ। তাতে সকাল ও বিকেল মিলিয়ে ১২ জন হাতির পিঠে সওয়ার হতে পারতেন। গরুমারা বন্যপ্রাণী বিভাগের বনাধিকারিক দ্বিজপ্রতিম সেন জানান,পর্যটকদের কথা মাথায় রেখে হাতির সংখ্যা দুই থেকে বাড়িয়ে চার করা হয়েছে।

[আরও পড়ুন: দলমা পাহাড়ের কোলে ‘হেভেন ফর বাইকারস’, পুজোর আগে দ্বার খুলছে পুরুলিয়ার এই গ্রাম]

পর্যটকদের বন্যপ্রাণী দর্শনের জন্য যাত্রা প্রসাদ, চুকচুকি-সহ সাতটি ওয়াচ টাওয়ারকে ইতিমধ্যেই সংস্কার করে প্রস্তুত করে রেখেছে জাতীয় উদ্যোন কর্তৃপক্ষ। মেদলা ওয়াচ টাওয়ারে গন্ডার দর্শনের জন্য পর্যটকদের নিয়ে যাওয়ার তৈরি রাখা হচ্ছে মোষের গাড়ি। ছয়টি মোষের গাড়িকে পর্যটকদের জন্য সাজিয়ে তোলা হচ্ছে। পাশাপাশি দীর্ঘদিন ধরে বন্ধ থাকা গরুমারা সংলগ্ন রামশাই প্রজাতি উদ্যানটিকে ইতিমধ্যেই সংস্কারকে পর্যটকদের জন্য প্রস্তুত করে রাখা হয়েছে।

জলপাইগুড়ি গরুমারা বন্যপ্রাণী বিভাগের সহকারী বনাধিকারিক রাজীব দে জানান, ব্লু টাইগার, স্ট্রিপড টাইগার, কমন কাস্টর, গ্রেট অরেঞ্জ টিপ প্রজাতির প্রজাপতি সহ প্রায় পঞ্চাশ প্রজাতির প্রজাপতি দেখার এবং এদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানার সুযোগ পাবেন পর্যটকরা। এই প্রজাপতি উদ্যান গরুমারায় বেড়াতে আসা পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষনের হয়ে উঠবে বলে মনে করছেন জাতীয় উদ্যান কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: পুজোর ছুটিতে পাহাড় যাওয়ার কথা ভাবছেন? এই পাঁচ জিনিস ভুলবেন না]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মোষের গাড়িতে বসে গন্ডার দর্শন।
  • উদ্যানে বসে রঙবেরঙের প্রজাতি চেনা।
  • দুই-ই এবার নাগালের মধ্যে পাবেন গরুমারায় বেড়াতে এলে।
Advertisement