shono
Advertisement

১২ দফা দাবিতে রাজ্যজুড়ে ১২ ঘণ্টার চাক্কা জ্যাম আদিবাসীদের, চূড়ান্ত ভোগান্তিতে আমজনতা

আজ সকাল ৬টায় শুরু হয়েছে অবরোধ, চলবে সন্ধে ছ'টা পর্যন্ত।
Posted: 10:32 AM Jan 04, 2023Updated: 03:03 PM Jan 04, 2023

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: মোট ১২ দফা দাবিতে রাজ্যজুড়ে আজ, বুধবার সকাল থেকে চাক্কা জ্যামে নেমেছে ভারত জাকাত মাঝি পারগানা মহল। এই সংগঠনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির ডাকে গোটা রাজ্যে ১২ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। সকাল ছ’টা থেকে সন্ধে ছ’টা পর্যন্ত পথ অবরোধ কর্মসূচি চলবে। অবরোধের জেরে স্তব্ধ একাধিক গুরুত্বপূর্ণ সড়ক।

Advertisement

এই কর্মসূচিতে পুরুলিয়ায় মোট আট জায়গায় পথ অবরোধ শুরু হয়েছে। নিতুড়িয়ার হরিডি মোড়, সাঁতুড়ির বেনাগড়িয়া, হুড়ার লালপুর মোড়, মানবাজার এক ব্লকের রাইস মিল, মানবাজার দুই ব্লকের বুরুডি মোড়, ঝালদা দুই ব্লকের কোটশিলা মোড়, পুরুলিয়া একের দামদা চক, বরাবাজারের বামনিডি মোড় এলাকায় পথ অবরোধ চলছে বলে সংগঠনের তরফে খবর। তবে এই কর্মসূচিকে ঘিরে পুরুলিয়া জেলা পুলিশ আগে থেকেই সতর্ক। পথ অবরোধ চলছে, এমন এলাকায় পর্যাপ্ত পুলিশ রয়েছে। যাত্রীদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য জেলার প্রায় সব থানা এলাকার গুরুত্বপূর্ণ জায়গাতেই পুলিশ থাকছে।

[আরও পড়ুন: নতুন বছরে জাঁকিয়ে শীত কলকাতায়, চলতি সপ্তাহে আরও নামবে তাপমাত্রার পারদ]

এদিকে বাঁকুড়া-দুর্গাপুর জাতীয় সড়ক, বাঁকুড়া-ঝাড়গ্রাম রাজ্য সড়কেও পরিবহণ কার্যত বন্ধ। সাইকেল, মোটরবাইক দাঁড় করিয়ে রাস্তা আটকে বিক্ষোভ দেখাচ্ছেন জাকাত মাঝি পারগানা মহলের সদস্যরা। বাঁকুড়া-দুর্গাপুর সড়ক, বাঁকুড়া-ঝাড়গ্রাম রাজ্য সড়ক, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামের পাশাপাশি প্রভাব চাক্কা জ্যামের পড়েছে পশ্চিম মেদিনীপুরেও। সেই জালের দাসপুরের বকুলতলা, ঘাটালে চলছে বিক্ষোভ। স্বাভাবিক ভাবেই এর জেরে চূড়ান্ত ভোগান্তির শিকার সাধারণ মানুষ।

যে ১২ দফা দাবিতে এই চাক্কা জ্যামের ডাক দেওয়া হয়েছে তার মধ্যে অন্যতম হল টুরগা প্রকল্প বাতিল, প্রস্তাবিত ফরেস্ট কনজারভেশন রুল ২০২২ বাতিল, অবিলম্বে পৃথক সাঁওতালি শিক্ষা বোর্ড গঠন, বন্ধ হওয়া আদিবাসী হস্টেলগুলি অবিলম্বে খোলা, প্রত্যেকটি জেলায় সাঁওতালি মাধ্যমের কলেজ স্থাপন, সাঁওতালি মাধ্যমের স্কুলগুলিতে বিষয় ভিত্তিক পাঠ্য পুস্তক ছাত্র-ছাত্রীদের সময়মতো দেওয়ার দাবি রয়েছে।

[আরও পড়ুন: ‘মদ্যপ অবস্থাতেই স্কুটি চালাতে চাইছিল’, দিল্লিতে তরুণীর মৃত্যুতে বিস্ফোরক বান্ধবী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার