shono
Advertisement

OMG! জলের বদলে নলকূপ থেকে বেরোচ্ছে আগুন

এই ঘটনার জেরে আতঙ্কের সঙ্গে পাল্লা দিয়ে প্রকট হচ্ছে কুসংস্কারও৷ The post OMG! জলের বদলে নলকূপ থেকে বেরোচ্ছে আগুন appeared first on Sangbad Pratidin.
Posted: 04:03 PM Jun 29, 2019Updated: 04:42 PM Jun 29, 2019

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: জলের বদলে নলকূপ থেকে বেরোচ্ছে আগুন।  সেই নলকূপের পাশে দেশলাই বা মোমবাতি জ্বালালে দাউদাউ করে জ্বলে উঠছে তা। নলকূপ থেকে গনগনে লেলিহান শিখায় আতঙ্ক ছড়িয়েছে পুরুলিয়ার খনি অঞ্চল নিতুড়িয়া ব্লকের শালতোড় গ্রাম পঞ্চায়েতের হিজুলি গ্রামে। প্রায় সপ্তাহখানেক আগে থেকে এই ঘটনায় ওই নলকূপের জল আর কেউ খাচ্ছেন না। স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে এই খবর পেয়ে নিতুড়িয়া ব্লক প্রশাসন, ইসিএল কর্তৃপক্ষ ও পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। তারা এই ঘটনার বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে এলাকার মানুষজনকে অভয় দিয়েছেন। কিন্তু অভয় দিলে হবে কি? এই ঘটনাতেও সেই কুসংস্কারের ছায়া। ওই খনি এলাকার বাসিন্দাদের ধারণা বোধহয় কোন ‘অপদেবতা’ ভর করেছে। তাই ধেয়ে আসছে বড় বিপদ! খনি এলাকায় ধস নেমে তলিয়ে যেতে পারে সব। তাই অগ্নিদেবতার পুজো করতেও তৎপরতা চলছে গ্রামে।

Advertisement

[ আরও পড়ুন: গনগনে আঁচ মেঝেতে, উনুন ছাড়াই হাঁড়িতে ফুটছে জল! জামুড়িয়ায় অবাক কাণ্ড]

ওই নলকূপটি স্থানীয় বাসিন্দা লালমোহন চট্টোপাধ্যায়ের। দিনদশেক আগে থেকেই নলকূপ থেকে তাপ অনুভব করা যাচ্ছিল। দেখা যাচ্ছিল কালো ধোঁয়া৷ কল টিপলে জল পড়ছে৷ তবে নলকূপের চারপাশ দিয়ে আগুনের ফুলকিও বেরোচ্ছে৷ যা দেখে চমকে ওঠে ওই পরিবার। স্থানীয় বাসিন্দাদেরও ভিড় জমে যায়। এরই মধ্যে নলকূপের পাশে গ্রামের মধ্যে দেশলাই জ্বালিয়ে দিলে নলকূপে দাউদাউ করে আগুন লেগে যায়। নলকূপে এই অগ্নিকাণ্ড দেখতে গ্রামের মানুষজন এখন প্রায়শই মোমবাতি বা দেশলাই জ্বালিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন। ইসিএল, ব্লক প্রশাসন, পুলিশও একইভাবে পরীক্ষা-নিরীক্ষা করছেন। ইসিএলের সোদপুর এরিয়ার পারবেলিয়া কোলিয়ারির ম্যানেজার আনন্দ প্রকাশ গ্রামবাসীদের সঙ্গে কথা বলে আতঙ্কিত না হওয়ার বার্তা দেন।

[ আরও পড়ুন: আধঘণ্টা চলন্ত ওয়াশিং মেশিনে আটকে বিড়াল! কী পরিণতি হল]

বৈজ্ঞানিক ব্যাখ্যাতে ইসিএল বলেছে, এই খনি এলাকায় কয়লার স্তরে থাকে মিথেন গ্যাস। ভূগর্ভে একাধিক কয়লার স্তরে থাকে জল। কিন্তু রুখাশুখা এই জেলায় টানা তাপপ্রবাহের জেরে জলস্তর নিচে নেমে গিয়েছে। ফলে মিথেন গ্যাস উপরে উঠে আসছে। নলকূপে পাম্প করলেই তা আরও সহজেই উপরের দিকে উঠে আসায় বেরোচ্ছে আগুনের ফুলকি। তবে পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রের আধিকারিক ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায় বলেন, “ওই খনি এলাকায় হাইড্রোকার্বন থাকতে পারে। মিথেন ছাড়াও প্রোপেন, বিউটেন, ইথেন থাকা অস্বাভাবিক কিছু নয়।” তবে ব্লক প্রশাসন আপাতত ওই নলকুপের ধারেকাছে ঘেঁষতেই বারণ করেছেন এলাকার বাসিন্দাদের। ব্লক প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে ঘটনাস্থলে যাওয়া নিতুড়িয়া পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি শান্তিভূষণ প্রসাদ যাদব বলেন, “ওই এলাকায় পানীয় জলের কোন সমস্যা নেই। তবুও আমরা ওই নলকূপের বিকল্প ব্যবস্থা করে দিচ্ছি।” অতীতেও এই এলাকায় একাধিকবার এমন ঘটনা ঘটেছে। কিন্তু আতঙ্ক কাটছে না ওই খনি এলাকায়। আতঙ্কের সঙ্গে পাল্লা দিয়ে প্রকট হচ্ছে কুসংস্কারও৷

 দেখুন ভিডিও:

ছবি: সুনীতা সিং

The post OMG! জলের বদলে নলকূপ থেকে বেরোচ্ছে আগুন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার