shono
Advertisement

‘বিশ্বের প্রথম’ হিজাব পরিহিত মূর্তি বসছে ব্রিটেনে!

আগামী অক্টোবরেই উন্মোচিত হবে মূর্তিটি।
Posted: 09:22 PM Sep 20, 2023Updated: 09:23 PM Sep 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল: ব্রিটেনের (UK) দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহামে বসতে চলেছে এক অতিকায় ব্রোঞ্জের মূর্তি। সেই মূর্তির বিশেষত্ব হল, সম্ভবত এটাই পৃথিবীর প্রথম হিজাব (Hijab) পরিহিত মূর্তি। আগামী অক্টোবরেই উন্মোচিত হবে মূর্তিটি।

Advertisement

জানা গিয়েছে, মূর্তিটি ৫ মিটার উঁচু। ওজন প্রায় ১ টন। ওই শিল্পের নাম ‘হিজাবের শক্তি’। মূর্তিটির তলায় লেখা রয়েছে ‘ভালোবাসায় নারীর অধিকার এবং তার যা কিছু পরিধেয় তাকে সম্মান করা উচিত।’ উল্লেখ্য, ওই মূর্তির ভাস্কর লিউক পেরি জানিয়েছেন, সম্ভবত এই মূর্তিটিকে নিয়ে বিতর্ক বাড়তেই পারে। তবুও ব্রিটেনের সমস্ত বাসিন্দারই প্রতীকী মূর্তি স্থাপত্য হিসেবে গড়া যেতে পারে বলেই মত তাঁর।

[আরও পড়ুন: সংবিধান থেকে উধাও ‘সেকুলার’ ও ‘সোশালিস্ট’, কেন্দ্রের বিরোধিতায় সরব কংগ্রেস]

আসলে সাম্প্রতিক সময়ে হিজাব পরা নিয়ে নানা বিতর্ক দেখা গিয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি বিতর্ক সৃষ্টি হয়েছে ইরানে। ২০২২-এর ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের মারে মৃত্যু হয় ২২ বছরের কুর্দ তরুণী মাহসা আমিনির। ঠিকমতো হিজাব পরেননি, এটাই নাকি ছিল তাঁর অপরাধ। ওই ঘটনার পর থেকেই দেশজুড়ে শুরু হয় প্রতিবাদী মিছিল। প্রতিবাদ দমনে নির্বিচারে বিক্ষোভকারীদের উপর গুলিবোমা চালাতে দেখা গিয়েছে। দেওয়া হয়েছে ফাঁসির সাজা। এবার হিজাব আইন আরও কড়া করে প্রতিবাদীদেরই বার্তা দিচ্ছে প্রশাসন।

এদিকে ভারতেও বিতর্ক ঘনাতে দেখা গিয়েছে কর্ণাটকে। একটি নির্দেশিকা জারি করে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করেছিল কর্ণাটক (Karnataka) সরকার। তার পর থেকেই সেরাজ্যে হিজাব ইস্যুতে বিক্ষোভ শুরু হয়। বিশেষ করে উদুপি জেলায় বিক্ষোভের জেরে স্কুল-কলেজগুলি রীতিমতো রণক্ষেত্রের আকার ধারণ করেছিল। মামলা গড়ায় আদালতে। এই পরিস্থিতিতে ব্রিটেনের এই মূর্তি ঘিরে কোনও বিতর্ক ঘনায় কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: মেটাতে পারেননি ৩ হাজার টাকা, বাজারের মাঝে ব্যবসায়ীকে বিবস্ত্র করে মারধর! গ্রেপ্তার ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement