shono
Advertisement

‘প্রস্তাব না মানলে সেনাই শেষ সিদ্ধান্ত নেবে’, ইউক্রেনকে হুমকি রুশ বিদেশমন্ত্রীর

কিছুতেই থামছে না ইউক্রেন যুদ্ধ।
Posted: 09:35 AM Dec 27, 2022Updated: 09:35 AM Dec 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামছে না ইউক্রেন যুদ্ধ। যত দিন যাচ্ছে ততই বাড়ছে ক্ষয়ক্ষতির পরিমাণ। ফলে ক্রমে মরিয়া হয়ে উঠছে রাশিয়া। এবার লড়াইয়ে এসপার ওসপার করার বার্তা দিয়েছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। তাঁর হুঁশিয়ারি, “প্রস্তাব না মানলে রুশ সেনাই শেষ সিদ্ধান্ত নেবে।”

Advertisement

রয়টার্স সূত্রে খবর, ইউক্রেনের (Ukraine) ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্তি’র দাবি জানিয়েছে রাশিয়া। এর অন্যথায় সেনাই শেষ সিদ্ধান্ত নেবে বলে কিয়েভকে হুমকি দিয়েছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বলেন, “আমাদের প্রস্তাব অত্যন্ত স্পষ্ট। ইউক্রেনকে বেসামরিকীকরণ ও নাৎসিমুক্তির পথে হাঁটতে হবে। রাশিয়ার নিরাপত্তার প্রতি কোনও ধরনের আঘাত যাতে না আসে সেই ব্যবস্থা করতে হবে। শত্রু (ইউক্রেন) আমাদের সমস্ত দাবি জানে। খুব সহজ কথায়, নিজের ভালর জন্যই ওদের এই প্রস্তাব মানতে হবে। না হলে সেনাই শেষ সিদ্ধান্ত নেবে।”

[আরও পড়ুন: প্রতিদিন ১০ লক্ষ পেরতে পারে কোভিড আক্রান্তের সংখ্যা, আশঙ্কা চিনের স্থানীয় প্রশাসনের]

বিশ্লেষকদের মতে, আমেরিকা ও পশ্চিমের মদতে যুদ্ধ চালাচ্ছে ইউক্রেন। ফলে রীতিমতো বেকায়দায় পড়েছে পুতিন বাহিনী। ডোনেৎস্ক, খেরসন, খারকভ, বাখমুট ও স্নেক আইল্যান্ডের মতো এলাকাগুলিতে জোর ধাক্কা খেয়েছে রুশ ফৌজ। তাই মরিয়া হয়ে উঠেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফলে শীতের মরশুমে আরও বড়সড় হামলা হতে পারে ইউক্রেনে।

উল্লেখ্য, গত সোমবার জেলেনস্কি বাহিনীর আক্রমণে তিনজন রুশ জওয়ান নিহত হয়। জানা যায়, সারাতোভ প্রদেশে রুশ সেনাঘাঁটিতে হামলা চালায় ইউক্রেনের একটি ড্রোন। পালটা, সেটিকে গুলি করে নামায় রাশিয়ার সেনাবাহিনী। কিন্তু, উড়ন্ত যানটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ায় প্রাণ হারান তিন জওয়ান। এই খবরের সত্যতা স্বীকার করেছে রুশ প্রতিরক্ষামন্ত্রক। এক বিবৃতিতে মন্ত্রক বলেছে, “সারাতোভ প্রদেশে এঙ্গেলস মিলিটারি এয়ারফিল্ডে হামলা চালায় ইউক্রেনের একটি ড্রোন। সেটিকে গুলি করে নামানো হয়। তবে যানটির ধ্বংসাবশেষের আঘাতে এয়ারফিল্ডে কর্মরত তিনজন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে।”

[আরও পড়ুন: ‘বরং মাথা কেটে নিন’, বিশ্ববিদ্যালয় প্রবেশে তালিবানি ফতোয়ার বিরুদ্ধে সরব আফগান মহিলারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement