shono
Advertisement

Russia-Ukraine War: বেলারুশে ক্ষেপণাস্ত্র হামলা করতে পারে ইউক্রেন! সীমান্তে জেলেনস্কির সেনার প্রস্তুতি ঘিরে চাঞ্চল্য

রাশিয়া-ইউক্রেন সংঘাতে জড়িয়ে পড়েছে বেলারুশও।
Posted: 11:46 PM Mar 01, 2022Updated: 11:46 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাবতীয় শক্তি প্রয়োগ করে শক্তিশালী রুশ (Russia) বাহিনীকে রোখার চেষ্টা করছে ইউক্রেন (Ukraine)। ফলে দিন ছ’য়েকের যুদ্ধের পরেও রাজধানী কিয়েভ দখল করতে পারেনি পুতিন বাহিনী। শোনা যাচ্ছে, এই পরিস্থিতিতে খুব শীঘ্রই রুশদের পাশে দাঁড়িয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে নামতে পারে বেলারুশ। কিন্তু তার আগেই হয়তো বেলারুশে (Belarus) ক্ষেপণাস্ত্র হামলা করতে পারে ইউক্রেন। এমনটাই দাবি সেদেশের নিরাপত্তা পরিষদের সচিব ওলেস্কি দানিলভের।

Advertisement

ইউক্রেনের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম ‘কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট’ সূত্রে জানা যাচ্ছে, দানিলভ দাবি করেছেন, ”বেলারুশে আগাম ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইউক্রেন।” কেবল মুখের কথাই নয়, এক রুশ সংবাদমাধ্যমও দাবি করেছে, বেলারুশে অবস্থিত রাশিয়ার ঘাঁটির দিকে লক্ষ্য রেখেই এই হামলা চালাতে পারে কিয়েভ। এবং সেজন্য ইতিমধ্যেই সীমান্তে সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র লঞ্চার প্রস্তুত করতেও নাকি দেখা গিয়েছে ইউক্রেন সেনাকে। খবর পেয়ে খোদ বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো একটি বৈঠক ডাকেন। সেখানে এই পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে দাবি।

[আরও পড়ুন: ‘এখনই কিয়েভ ছাড়ুন’, ইউক্রেনে আটকে থাকা নাগরিকদের সতর্কবার্তা ভারতীয় দূতাবাসের]

উল্লেখ্য, ইউক্রেন হামলায় রুশ ফৌজ ঘাঁটি গেড়েছিল বেলারুশে। পুতিন এই দেশেই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে শান্তি আলোচনায় বসার প্রস্তাব দেন। এমনকী বেলারুশে পারমাণবিক ঘাঁটি করে ইউক্রেনে আঘাত হানার ব্যাপারেও পুতিনকে সমর্থন করেছেন লুকাশেঙ্কো। এখানেই শেষ নয়। বেলারুশ রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে সরাসরি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের ময়দানেও নেমে পড়বে, এমন কথাও শোনা যাচ্ছে।

বেলারুশের রাশিয়া-সমর্থন যে লাগমাছাড়া হয়ে যাচ্ছে, সেকথা মনে করিয়ে দিয়ে বাইডেন এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছেন, এর মাশুল গুনতে লুকাশেঙ্কোর দেশকে। এরপরই ইউক্রেনের তরফে এমন হুঁশিয়ারি দেওয়া হল। যা ঘিরে উত্তেজনার পারদ আরও চড়েছে। এখনও পর্যন্ত লড়াই রাশিয়া বনাম ইউক্রেনেই সীমাবদ্ধ থাকলেও যদি বেলারুশ হামলা চালায় কিংবা তাদের সীমান্তে ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হয়, তাহলে পরিস্থিতি আরও জটিল হবে তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: বইমেলার ব্যানারে নেতাজির ‘মৃত্যুদিন’, তুঙ্গে বিতর্ক, কাঠগড়ায় গিল্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement