shono
Advertisement

আফগানিস্তান নিয়ে নয়া প্রস্তাবনা UNSC বৈঠকে, অনুপস্থিত চিন-রাশিয়া

বেজিং-মস্কোর ভোটাভুটি থেকে সরে থাকার বিষয়টি নিয়ে জল্পনা।
Posted: 02:11 PM Aug 31, 2021Updated: 02:11 PM Aug 31, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাঁরা আফগানিস্তান (Afghanistan) ছাড়তে চান তাঁদের অনায়াসে দেশ ছাড়ার সুযোগ করে দিতে হবে সদ্য সেদেশের দখল নেওয়া তালিবানকে (Taliban)। এই মর্মে প্রস্তাব পাস হল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। সোমবারের বৈঠকে উপস্থিত ১৩টি দেশের সকলেই প্রস্তাবের পক্ষে মত দিয়েছে। কিন্তু বৈঠকে অনুপস্থিত ছিল রাশিয়া (Russia) ও চিন (China)। যা যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আফগানিস্তানে একটি ‘সেফ জোন’ অর্থাৎ নিরাপদ ক্ষেত্রের ব্যাপারে আশা প্রকাশ করলেও তার কোনও উল্লেখ প্রস্তাবনায় ছিল না। আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের তৈরি করা প্রস্তাবনার খসড়ায় ১৩টি দেশই সায় দিয়েছে। কোনও দেশই বিরোধিতা করেনি। কিন্তু বেজিং-মস্কোর ভোটাভুটি থেকে বিরত থাকা ভাবাচ্ছে সকলকে।

[আরও পড়ুন: Taliban Terror: কান্দাহারে উড়ন্ত মার্কিন কপ্টার থেকে ঝুলছে মানুষ! ভাইরাল নৃশংসতার ছবি]

ঠিক কী বলা হয়েছে প্রস্তাবনায়? সেখানে বলা হয়েছে, কাউন্সিল আশা করে তালিবান আফগানিস্তানে আটকে থাকা বিদেশি নাগরিক ও দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের ‘নিরাপদ ও সুশ্ঙ্খল’ ভাবে সেদেশ ছাড়ার অনুমতি দেবে। গত ২৭ আগস্ট একটি বিবৃতিতে তালিবানের পক্ষে জানানো হয়েছে, আফগান নাগরিকরা অন্য দেশে যেতে চাইলে তাঁদের যেতে দেবে জেহাদিরা। বায়ুপথ হোক কিংবা সড়কপথে, সীমান্ত এলাকা পেরিয়ে যাওয়ার অনুমোদন পাবেন তাঁরা। সেই প্রসঙ্গের উল্লেখ করে নিরাপত্তা পরিষদ জানিয়েছে, পরিষদের আশা তালিবান যা কথা দিয়েছে তা যেন রক্ষা করে।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ আশাপ্রকাশ করেছিলেন প্রস্তাবনায় একটি ‘সেফ জোন’-এর উল্লেখও থাকবে। ফরাসি এক সাপ্তাহিকে তা প্রকাশিত হয়েছিল। কিন্তু তিনি আশা করলেও শেষ পর্যন্ত তেমন কোনও প্রস্তাব সোমবার পেশ করা হয়নি। আগামিদিনে তা করা হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

[আরও পড়ুন: ডেডলাইনের আগেই Afghanistan ছাড়ল মার্কিন সেনা, ‘পূর্ণ স্বাধীনতা’ দেখছে Taliban]

২০ বছর পরে ফের আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। আর তারপর থেকেই শুরু হয় দেশ ছাড়ার হিড়িক। অবশেষে কাবুল বিমানবন্দর ছেড়ে উড়ে গিয়েছে শেষ মার্কিন বিমান। এরপর যাঁরা সেদেশ ছাড়তে চাইবে তাঁদের কী হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। তালিবান মুখে যাই বলুক শেষ পর্যন্ত পরিস্থিতি কী দাঁড়ায় তা নিয়ে সংশয় রয়েছে। এদিকে চিনের পর রাশিয়াও নীরবে তালিবানকে সমর্থন করছে বলে যে গুঞ্জন, তা জোরাল হল এদিনের বৈঠকে তাদের ভোটাভুটি থেকে সরে দাঁড়ানোর ঘটনায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement