shono
Advertisement

রাজ্যের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চায় UNESCO, চিঠি পেয়েই পদক্ষেপের নির্দেশ মুখ্যমন্ত্রীর

চলতি সপ্তাহেই বৈঠকে হতে পারে দু'পক্ষের মধ্যে।
Posted: 03:00 PM Mar 08, 2023Updated: 03:19 PM Mar 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে লাগাতার সমালোচনার মধ্যেই ইউনেস্কোর (UNESCO) চিঠি পেল নবান্ন। রাজ্যের শিক্ষাব্য়বস্থার সঙ্গে যুক্ত হতে চায় ইউনেস্কোর ইন্সটিটিউট ফর লাইফ টাইম লার্নিং। সূত্রের খবর, তাদের প্রস্তাবে রাজি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ও। ইতিমধ্যে নবান্নের উচ্চপদস্থ আধিকারিকদের প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। নবান্ন সূত্রের দাবি, চলতি সপ্তাহেই বৈঠকে হতে পারে দু’পক্ষের মধ্যে।

Advertisement

ইউনেস্কোর ইন্সটিটিউট ফর লাইফ টাইম লার্নিং দেশ-বিদেশে শিক্ষাপ্রসারের কাজ করে থাকে। বিশেষত প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বুনিয়াদি শিক্ষা সহ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কী প্রয়োজন, সেই বিষয় সুপারিশ ও পরামর্শ দিয়ে থাকে তারা। এবার সেই আন্তর্জাতিক সংস্থা জুড়তে চলেছে বাংলার শিক্ষাব্যবস্থার সঙ্গে। জানা গিয়েছে, বাংলার বুনিয়াদি শিক্ষার সঙ্গে জুড়তে চায় তারা।

[আরও পড়ুন: আন্দোলনের ঝাঁঝ বাড়াবে সিপিএমের ‘ঝটিকা বাহিনী’, নয়া কৌশল আলিমুদ্দিনের]

রাজ্য সরকার ছাত্রছাত্রীদের জন্য একাধিক সামাজিক প্রকল্প এনেছে। যার উপকার পৌঁছে যাচ্ছে রাজ্য়ের বিভিন্ন প্রান্তে। সেই সমস্ত সামাজিক প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে রাজ্যের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চায় তারা। মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে এই ইচ্ছের কথা ব্যক্ত করেছে ইউনেস্কো। এরপরই তড়িঘড়ি পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, রাজ্যের শিক্ষাব্যবস্থার লাগাতার সমালোচনা করেছে বিরোধীরা। এমন পরিস্থিতিতে কেন্দ্রের রিপোর্টে প্রশংসিত হয়েছে রাজ্যের শিক্ষাব্যবস্থা। এবার সরাসরি ইউনেস্কো যুক্ত রাজ্যের বুনিয়াদি শিক্ষার সঙ্গে যুক্ত হতে চাইছে। সবমিলিয়ে রাজ্যের শিক্ষাব্যবস্থার মুকুটে নতুন পালক যুক্ত হতে চলেছে।   

[আরও পড়ুন: দোলের দিন বেলেল্লাপনা, গ্রেপ্তার ২১২, আজ হোলিতেও কলকাতায় থাকছে কড়া নিরাপত্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement