shono
Advertisement

আনলক ওয়ানে স্বাভাবিক ছন্দে ফিরছে বিশ্বভারতী, জুনের শেষেই খুলছে বিশ্ববিদ্যালয়

সুরক্ষার স্বার্থে বেশ শর্তসাপেক্ষে খুলছে বিশ্ববিদ্যালয়। The post আনলক ওয়ানে স্বাভাবিক ছন্দে ফিরছে বিশ্বভারতী, জুনের শেষেই খুলছে বিশ্ববিদ্যালয় appeared first on Sangbad Pratidin.
Posted: 08:26 PM Jun 03, 2020Updated: 08:26 PM Jun 03, 2020

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: জুনের শেষ থেকে ধাপে ধাপে খুলতে চলছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, মাধ্যমিক পরীক্ষার পাশাপাশি স্নাতক এবং স্নাতকোত্তর ফাইনাল ইয়ারের ছাত্রছাত্রীদের আগামী ২৮ জুন থেকে ১ জুলাই এর মধ্যে বিশ্বভারতীতে যোগ দিতে বলা হয়েছে। প্রাথমিকভাবে তাদের কয়েকদিন ক্লাস হওয়ার পর পরীক্ষা নেওয়া হবে। বাকি ছাত্রছাত্রীদের ক্লাসের বিষয়ে পরিস্থিতি অনুসারে পরবর্তী ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউনের জেরে প্রায় দু’মাসের বেশি বন্ধ দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ ছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ও। তার মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হতেই মুলতুবি হয়ে যাওয়া বা ফাইনাল ইয়ারের পরীক্ষাগুলি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। মঙ্গলবার বিশ্বভারতীর দেওয়া বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, স্নাতক এবং স্নাতকোত্তর ফাইনাল ইয়ারের ছাত্রছাত্রীদের ২৮ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে আসতে হবে।

[আরও পড়ুন: খাবার দূরের কথা, পানীয় জলও জুটছে না কোয়ারেন্টাইন সেন্টারে, নাজেহাল পরিযায়ীরা]

যারা অনলাইন ক্লাস করেনি তাদের জন্য ২ জুলাই থেকে ২৭ জুলাই নিজ নিজ বিভাগে ক্লাস হবে। পরীক্ষার প্রস্তুতির জন্য ১৭-২১ জুলাই পর্যন্ত ছুটি থাকবে এবং ২২ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত পরীক্ষা হবে। একইভাবে বিশ্বভারতী বোর্ডে মাধ্যামিক পরীক্ষা শুরু হচ্ছে ১০ জুলাই থেকে চলবে ২৫ জুলাই পর্যন্ত। তার মধ্যে বিশ্বভারতীতে গ্রীষ্মের ছুটি পড়ছে ১১-২০ জুন পর্যন্ত। এদিকে আলাদা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, যেসব ছাত্রছাত্রী, অধ্যাপক, কর্মী বাড়ি থেকে বিশ্ববিদ্যালয়ে ফিরবেন তাঁদের বিশ্বভারতীর পিয়ারসন মেমোরিয়াল হাসপাতালে শারীরিক পরীক্ষা আবশ্যক। প্রতিটি ক্লাসরুম স্যানিটাইজড করা হবে। সামাজিক দূরত্ব বজায় রেখেই শুরু হবে ক্লাস।

এদিকে লকডাউনের সময় কেন্দ্রীয় সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক যে নির্দেশ দিয়েছিল তা বিভিন্ন ক্ষেত্রে বিশ্বভারতী কর্তৃপক্ষ লঙ্ঘন করেছে বলে অভিযোগ বিশ্বভারতীর অধ্যাপক সংগঠন ভিবিউফা। এই নিয়ে তার বিশ্বভারতীর পরিদর্শক তথা রাষ্ট্রপতিকে চিঠি দিয়েছে। চিঠিতে অভিযোগ করা হয়েছে, মন্ত্রক মিটিং বা ভিডিও কনফারেন্স বন্ধ করতে বলেছে সেখানে বিশ্বভারতী কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় ডাক্তার, বিভাগীয় প্রধান-সহ ১০ জনের বেশি লোকজন নিয়ে গ্রন্থাগারে অডিটোরিয়ামে একাধিক বৈঠক করেছে। এদিকে এই বিষয়ে বিশ্বভারতীর মুখপাত্র অনির্বাণ সরকার কিছু বলতে অস্বীকার করেন।

[আরও পড়ুন: ‘আমফানে সুন্দরবনের অরণ্যের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কলকাতা’, পরিদর্শন সেরে মন্তব্য বনমন্ত্রীর]

The post আনলক ওয়ানে স্বাভাবিক ছন্দে ফিরছে বিশ্বভারতী, জুনের শেষেই খুলছে বিশ্ববিদ্যালয় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার