shono
Advertisement

‘কাশ্মীর যাবেন না’, দেশের পর্যটকদের সতর্ক করল আমেরিকা

নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, ভারতে ঘুরতে গেলে আরও সতর্ক হতে হবে।
Posted: 11:47 AM Oct 08, 2022Updated: 11:47 AM Oct 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত সফর নিয়ে পর্যটকদের জন্য সতর্কবার্তা জারি করল আমেরিকা। ওই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, ভারতে ঘুরতে গেলে আরও সতর্ক হতে হবে। আর জম্মু ও কাশ্মীরে একেবারেই যাওয়া চলবে না। অপরাধ ও সন্ত্রাসবাদের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখেই এই অ্যাডভাইসরি জারি করা হয়েছে বলে খবর।

Advertisement

পর্যটকদের উদ্দেশে মার্কিন বিদেশ দপ্তরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, “ধর্ষণ ও সন্ত্রাসবাদের মতো অপরাধের ঘটনা ভারতে বৃদ্ধি । তাই সেখানে আরও সতর্ক থাকতে হবে ওই দেশের বিভিন্ন রিপোর্টেই তার উল্লেখ রয়েছে। পর্যটন কেন্দ্রগুলিতেও যৌন হেনস্থার মতো ঘটনা ঘটছে। সেই কারণে পর্যটকদের আরও বেশি সতর্ক হওয়া প্রয়োজন। জম্মু ও কাশ্মীরে (Jammu & Kashmir) ঘুরতে যাবেন না। ভারত-পাকিস্তান সীমান্তের ১০ কিলোমিটারের মধ্যে সংঘাতের আশঙ্কা রয়েছে। সন্ত্রাসবাদ এবং অশান্তির ঘটনা ঘটে থাকে সেখানে। সেখানে যে কোনও সময় সন্ত্রাসবাদী হামলা হতে পারে।” প্রসঙ্গত, পাকিস্তানে ঘুরতে যাওয়া নিয়েও কড়া সতর্কবার্তা জারি করেছে আমেরিকার সরকার। সাম্প্রদায়িক হিংসা এবং জঙ্গি হামলার সম্ভাবনা থাকায় বেশ কয়েকটি প্রদেশে পর্যটকদের যেতেও নিষেধ করা হয়েছে।

[আরও পড়ুন: ‘পুলিশের মারে নয়, রোগে মৃত্যু হয়েছে মাহসা আমিনির’, আজব দাবি ইরান সরকারের]

এদিকে, ভারতে অপরাধ ও সন্ত্রাসবাদ নিয়ে সতর্কবার্তা দিলেও আমেরিকায় অপরাধের ঘটনা লাগাতার বাড়ছে। বুধবার ক্যালিফোর্নিয়ায় ভারতীয় বংশোদ্ভূত এক শিখ পরিবারের ৮ মাসের শিশু-সহ চার সদস্যের মৃতদেহ পাওয়া যায়। আমেরিকায় একের পর এক ভারতীয় বংশোদ্ভূতের রহস্যমৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। অন্যদিকে, ইন্ডিয়ানা প্রদেশে খুন হন আরেক ভারতীয় বংশোদ্ভূত ছাত্র। ইন্ডিয়ানপোলিসের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের হল থেকে বরুণ মণীশ চড্ডার দেহ উদ্ধার হয়।

উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতে অধিকৃত কাশ্মীরে গিয়েছিলেন পাকিস্তানে (Pakistan) নিযুক্ত মার্কিন প্রতিনিধি ডোনাল্ড ব্লোম। সেখানে নিজের ভাষণে পাকিস্তানের দখলে থাকা ভূখণ্ড বা অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ করেন তিনি। মার্কিন প্রতিনিধির এই মন্তব্য যে ভারত ভালভাবে নেবে না তা বলাই বাহুল্য। বিশ্লেষকদের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মস্কোর পাশে দাঁড়ানোয় মোদি সরকারের উপর কাশ্মীর প্রসঙ্গ তুলে চাপ বাড়াচ্ছে ওয়াশিংটন।

[আরও পড়ুন: নোবেলের মঞ্চে মিলে গেল রাশিয়া-ইউক্রেন, শান্তি পুরস্কার দুই দেশের মানবাধিকার সংগঠনকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement