shono
Advertisement

হামাসের হামলায় মৃত মার্কিনরা, ইজরায়েলে যুদ্ধবিমান-রণতরী পাঠাল ক্ষুব্ধ আমেরিকা

ইজরায়েলের মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে।
Posted: 09:30 AM Oct 09, 2023Updated: 11:45 AM Oct 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েলে (Israel) হামাস জঙ্গি হামলায় বেশ কয়েকজন মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। তারপরেই আমেরিকার (USA) প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) জানিয়েছেন, ইজরায়েলকে সাহায্য করতে যুদ্ধবিমান ও যুদ্ধ জাহাজ পাঠানো হচ্ছে। সেদেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথাও বলেছেন বাইডেন। বন্ধু রাষ্ট্রকে সাহায্য করার প্রতিশ্রুতিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। প্রসঙ্গত, ইজরায়েল ও হামাসের (Hamas) সংঘর্ষের মধ্যে যুদ্ধ পরিস্থিতিতে মৃতের সংখ্যা ইতিমধ্যেই এক হাজার ছাড়িয়েছে।

Advertisement

রবিবার মার্কিন নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জানান, হামাসের হামলায় ইজরায়েলে বসবাসকারী বেশ কয়েকজন মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। যদিও মৃতদের মধ্যে কতজন মার্কিন নাগরিক রয়েছেন, কোথায় তাঁদের মৃত্যু হয়েছে- কোনও তথ্য প্রকাশ করেনি মার্কিন প্রশাসন। মৃতদের পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছে আমেরিকা। সেই সঙ্গেই মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, বন্ধু রাষ্ট্র ইজরায়েলকে সাহায্য করতে রণতরী ও যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা। 

[আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধেও অনিশ্চিত শুভমান, মেডিক্যাল রিপোর্টের অপেক্ষায় টিম ইন্ডিয়া]

জানা গিয়েছে, রবিবার নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন বাউডেন। তার পরেই ইজরায়েলের উদ্দেশে রওনা দেয় পেন্টাগনের বাহিনী। হোয়াইট হাউসের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে, হামাস জঙ্গিদের হামলায় বিপর্যস্ত ইজরায়েল সরকার ও সেদেশের মানুষের প্রতি পূর্ণ সহযোগিতা করবে আমেরিকা। এহেন পরিস্থিতির মধ্যে ইজরায়েলের শত্রুরা যেন ফায়দা তুলতে না পারে, সেদিকেও খেয়াল রাখছে দেশের নেতৃত্ব। সূত্রের খবর, ইরানের আর্থিক সাহায্য নিয়েই ইজরায়েলের উপর হামলা চালাচ্ছে হামাস জঙ্গি।

শনিবার সকালে আচমকা ইজরায়েলের উপর রকেট হামলা চালায় হামাস। পালটা মার দিতে শুরু করে ইজরায়েলের সেনাও। দুই পক্ষের সংঘর্ষের পরেই যুদ্ধ ঘোষণা করে দেন নেতানিয়াহু। যুদ্ধ পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে গোটা বিশ্ব। ইতিমধ্যেই হামাসের হামলায় অন্তত ৭০০ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে ইজরায়েলি প্রত্যাঘাতে গাজার ৪০০ জনের মৃত্যুর খবর মিলেছে। ওয়াকিবহাল মহলের ধারণা, এই সংঘর্ষ আরও বেশ কিছুদিন ধরে চলবে।

[আরও পড়ুন: অবশেষে মিলল সময়, আজ বিকেলে অভিষেকদের সঙ্গে দেখা করবেন রাজ্যপাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement