shono
Advertisement

করোনার ভ্যাকসিন নেওয়ার পরে সাংবাদিক সম্মেলনেই অজ্ঞান মার্কিন তরুণী!

জরুরি ভিত্তিতে ফাইজার ভ্যাকসিন দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে আমেরিকায়।
Posted: 02:52 PM Dec 19, 2020Updated: 02:52 PM Dec 19, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় (US) শুরু হয়েছে জরুরি ভিত্তিতে করোনার (Coronavirus) টিকাকরণ। এই পরিস্থিতিতে ভ্যাকসিন (COVID vaccine) নেওয়ার কয়েক ঘণ্টা পরে সাংবাদিক সম্মেলনে এসে অজ্ঞান হয়ে গেলেন এক মার্কিন তরুণী! তিনি দক্ষিণ-পূর্ব আমেরিকার টেনেসসি প্রদেশের এক হাসপাতালের হেড নার্স। মার্কিন মুলুকে ফাইজার ভ্যাকসিনের শুরুতে যাঁদের টিকাকরণ করা হয়েছে তাঁদেরই অন্যতম টিফানি ডোভার নামের ওই নার্স।

Advertisement

ঠিক কী ঘটেছিল? সাংবাদিক সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছিলেন তিনি। আচমকাই অজ্ঞান হয়ে যান তিনি। সঙ্গে সঙ্গে তাঁর চিকিৎসা শুরু করেন ডাক্তাররা। গোটা মুহূর্তটাই উঠে যায় ক্যামেরায়। অজ্ঞান হওয়ার কিছুক্ষণ আগেই তাঁকে বলতে শোনা যায়, ‘‘আমার মাথা ঘুরছে।’’ তবে এখন তিনি সুস্থই রয়েছেন।

[আরও পড়ুন: বাংলা সফরে কোন কোন মন্দিরে পুজো দেবেন বিজেপি নেতারা? তৈরি হচ্ছে তালিকা]

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়াতেই এই অবস্থা? সিএইচআই মেমোরিয়াল হাসপাতালের হেড নার্স টিফানি অবশ্য জানাচ্ছেন, ব্যাপারটা তা নয়। তাঁর কথায়, ‘‘আমার সঙ্গে এমন হওয়ার ইতিহাস রয়েছে। আগেও সামান্য কারণে ব্যথা পেলেই অজ্ঞান হয়ে গিয়েছি। নিজের পায়ের আঙুলের চাপ লাগলেও এমন হয়েছে।’’

জরুরি ভিত্তিতে ফাইজার কোভিড ভ্যাকসিন দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে আমেরিকায়। ১৬ বছর বা তার বেশি বয়সিদের এই ভ্যাকসিন দেওয়া যাবে। এফডিএ-র তরফে এই ঘোষণার পরেই বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যেই এই টিকাকরণ শুরু হয়ে যাবে। সেই সঙ্গে তিনি এও জানান, সমস্ত মার্কিন নাগরিককে এই ভ্যাকসিন দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। কেবল ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনই নয়, দ্বিতীয় টিকা হিসেবে মোডার্নাকেও অনুমতি দিয়েছে আমেরিকা। জরুরি ভিত্তিতে এই ভ্যাকসিনও দেওয়া যাবে বল‌ে জানিয়েছে এফডিএ। প্রসঙ্গত, আমেরিকাই প্রথম দেশ যারা দু’টি টিকাকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে।

[আরও পড়ুন: ‘ওরা বলেছিল অনার কিলিং’, হাথরাস কাণ্ডের চার্জশিট দেখে ন্যায়ের আশায় গোটা পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement