shono
Advertisement
US military

প্রত্যাঘাত! লোহিত সাগরে জোড়া হাউথি জাহাজ গুঁড়িয়ে দিল আমেরিকা

সম্প্রতি এই অঞ্চলে ২টি পণ্যবাহী জাহাজে হামলার ঘটনা ঘটে, তার পরই পালটা হামলা।
Published By: Amit Kumar DasPosted: 11:34 AM Aug 14, 2024Updated: 11:34 AM Aug 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোহিত সাগরে হাউথি সন্ত্রাসে লাগাম টানতে গোটা বিশ্ব কোমর বেঁধে নামলেও হামলা আটকানো যাচ্ছে না। এহেন পরিস্থিতির মাঝেই এবার হাউথিদের জবাব দিল আমেরিকা। এডেন উপসাগরে দুটি হাউথি জাহাজ ধ্বংস করল মার্কিন সেনা। সম্প্রতি এই অঞ্চলে ২টি পণ্যবাহী জাহাজে হামলার ঘটনা ঘটে। তার পরই পালটা হামলা চালাল মার্কিন সেনা।

Advertisement

গত ১৩ আগস্ট লোহিত সাগরে ইয়েমেনের উপকূলে দুটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কার জাহাজে হামলা হয়। ইয়েমেনের দাবি অনুযায়ী, সেই হামলায় জাহাজগুলির কোনও ক্ষতি হয়নি। যে দুই জাহাজে হামলা চলে সেগুলি, লাইবেরিয়ার ডেল্টা আটলান্টিকা এবং পানামার অন ফিনিক্স। ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) এবং ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম এমব্রের দাবি, জাহাজের কাছে ব্যাপক বিস্ফোরণ হয়। যদিও জাহাজ ও ক্রু নিরাপদে রয়েছে। ঘটনায় স্বাভাবিকভাবেই হাউথিদের দিকে অভিযোগের আঙুল উঠলেও, এখনও পর্যন্ত কোনও সন্ত্রাসী সংগঠন এ বিষয়ে মুখ খোলেনি। এরই মাঝে মঙ্গলবার মার্কিন সেনার তরফে দাবি করা হয়, তাদের হামলায় দুটি হাউথি জাহাজ ধ্বংস হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: রামমন্দিরে এবার চোরের উৎপাত! ভক্তিপথ থেকে উধাও ৫০ লক্ষের বাতিস্তম্ভের আলো]

উল্লেখ্য, ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধের মাঝে প্যালেস্টাইনের পক্ষ নিয়ে লোহিত সাগরে আন্তর্জাতিক সমুদ্রপথে সন্ত্রাস শুরু করে ইরানের মদতপুষ্ট সশস্ত্র সংগঠন হাউথি। গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা তীব্র করেছে হাউথিরা। গত ১২ জুন হাউথিদের মিসাইল হানায় লোহিত সাগরে ডুবে যায় একটি গ্রিক জাহাজ। ইয়েমেনের সশস্ত্র সংগঠনটির এই দৌরাত্ম্যের কড়া নিন্দা জানায় বিশ্ব।

[আরও পড়ুন: টেস্টের অছিলায় হাসপাতালেই দুই মহিলাকে ধর্ষণ! গ্রেপ্তার চিকিৎসক]

যদিও তাতে বিন্দুমাত্র থামেনি হাউথি গোষ্ঠী। একের পর এক হামলার জেরে বাণিজ্যিক জাহাজগুলি তাদের গতিপথ পরিবর্তন করে অন্য পথে যাতায়াত শুরু করে। এই অবস্থায় কোয়াড গোষ্ঠী একজোট হয়ে ওই অঞ্চলের সমুদ্র নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব নেয়। আমেরিকা-সহ একাধিক দেশ লোহিত সাগরে পাঠায় তাদের যুদ্ধ জাহাজ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোহিত সাগরে এবার হাউথিদের জবাব দিল আমেরিকা।
  • এডেন উপসাগরে দুটি হাউথি জাহাজ ধ্বংস করল মার্কিন সেনা।
  • সম্প্রতি এই অঞ্চলে ২টি পণ্যবাহী জাহাজে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।
Advertisement