shono
Advertisement

‘চূড়ান্ত সফল’, জি-২০ আয়োজক দেশ ভারতকে দরাজ সার্টিফিকেট আমেরিকার

আয়োজক ভারতের প্রশংসা করেছিল রাশিয়াও।
Posted: 11:33 AM Sep 12, 2023Updated: 03:59 PM Sep 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার জি-২০ সম্মেলনের (G20) আয়োজন করেছে ভারত (India)। দিল্লিতে (Delhi) রাষ্ট্রপ্রধানদের সম্মেলন শেষ হওয়ার পরেই সভাপতি রাষ্ট্র হিসাবে ভারতের ভূমিকার ভূয়সী প্রশংসা করল মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র জানালেন, চূড়ান্ত সফল হয়েছে ভারতে আয়োজিত জি-২০ সম্মেলন। প্রসঙ্গত, জি-২০ আয়োজন নিয়ে ভারতকে দরাজ সার্টিফিকেট দিয়েছে আমেরিকার প্রবল প্রতিপক্ষ রাশিয়াও। যদিও ভারতের আয়োজন নিয়ে প্রশ্ন তুলেছিল চিনা সরকারি সংস্থা।

Advertisement

জি-২০ সম্মেলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন আমেরিকার বিদেশ দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তাঁকে জিজ্ঞাসা করা হয়, সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলন কতখানি সফল হয়েছে? উত্তরে তিনি বলেন, “আমরা বিশ্বাস করি জি-২০ সম্মেলন চূড়ান্তভাবে সফল হয়েছে। জি-২০ বিশাল বড় সংস্থা। সেখানে রাশিয়া, চিনের মতো দেশগুলিও রয়েছে। সদস্য দেশগুলির মধ্যে রয়েছে মতানৈক্য। তা সত্ত্বেও সার্বভৌমত্ব, ভৌগলিক অখণ্ডতা বজায় রাখা নিয়ে বিবৃতি দিতে পেরেছে জি-২০।” 

[আরও পড়ুন: মরক্কো‍য় থামছেই না মৃত্যুমিছিল, ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩০০০ ছুঁইছুঁই]

যুদ্ধের প্রেক্ষাপটে রাশিয়ার নাম না করে যেভাবে বিবৃতি দেওয়া হয়েছে জি-২০ সম্মেলনে, তা নিয়ে সন্তুষ্ট ভ্লাদিমির পুতিনের দেশ। রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই লাভরভ বলেন, “ভারত জি-২০ সম্মেলনকে ইউক্রেন সর্বস্ব করার অনুমতি দেয়নি।” এই কারণেই ‘রাজনীতির ঊর্ধ্বে’ এই আন্তর্জাতিক সম্মেলন ‘সফল’ হয়েছে। লাভরভ আরও বলেন, “জি-২০ সম্মেলনের বিভিন্ন দেশের যৌথ বিবৃতি থেকে রাশিয়া-ইউক্রেন প্রসঙ্গটিকে আমরা আলাদাভাবে দেখছি না।”

যদিও জি-২০ সম্মেলন আয়োজন নিয়ে ভারতকে একহাত নিয়েছে চিনা সংস্থা। সরকারি সংস্থার দাবি যেসমস্ত এলাকা নিয়ে প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভারতের বিবাদ রয়েছে, সেখানেই জি-২০ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এইভাবে সম্মেলন আয়োজন করে আসলে আন্তর্জাতিক ক্ষেত্রে আঞ্চলিক সমস্যাগুলি তুলে ধরতে চেয়েছে ভারত। এইভাবেই প্রচারের আলো নিজেদের দিকে টানতে চেয়েছে বলে নয়াদিল্লিকে তোপ দেগেছে বেজিং। 

[আরও পড়ুন: ৩৬ ঘণ্টা পেরিয়েও অধরা সমাধান, বিমান বিভ্রাটে এখনও দিল্লিতে আটকে কানাডার প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement