shono
Advertisement

চরমে সংঘাত! বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে নাম প্রত্যাহারের হুমকি ট্রাম্পের

আরও প্রকাশ্যে দ্বন্দ্ব। The post চরমে সংঘাত! বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে নাম প্রত্যাহারের হুমকি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:49 PM Sep 01, 2018Updated: 06:19 PM Sep 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নীতি পরিবর্তন করুক ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন৷ নাহলে বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে আমেরিকার নাম সরিয়ে নেওয়ার হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ একটি সংবাদমাধ্যমে দেওয়া সাম্প্রতিক সাক্ষাৎকারে এই হুমকি দেন ডন৷ বলেন, যদি নিজেদের কাজের ধরণে পরিবর্তন না আনে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন, তাহলে নাম প্রত্যাহার করতে বাধ্য হবে আমেরিকা৷ আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে নিয়ম নির্ধারণ করা ও সেইসব নিয়ম বলবৎ করার উদ্দেশ্যে গঠন করা হয় বিশ্ব বাণিজ্য সংস্থা। ট্রাম্পের অভিযোগ, সংস্থাটি নিজের কাজ সঠিকভাবে করছে না।

Advertisement

[বেজিংয়ে বাড়ছে মুসলিমদের উপর অত্যাচার, চুপ ইসলামাবাদ]

ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, বিশ্ব বাণিজ্য সংস্থার বৈষম্যমূলক আচরণের শিকার হতে হচ্ছে আমেরিকাকে। মার্কিন প্রেসিডেন্টের এই হুঁশিয়ারির পরেই আরও স্পষ্ট হয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বাণিজ্যিক নীতির দ্বন্দ্ব৷ মার্কিন প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই বিশ্ব বাণিজ্য সংস্থার নীতির ঘোরতর সমালোচক ছিলেন ডোনাল্ড ট্রাম্প৷ এমনকি এই সংগঠনের বিরুদ্ধে সরব হয়েছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিয়ারও।

[বাথরুমে অজগর সাপ ছেড়ে দিত স্বামী, অকথ্য নির্যাতনের জবানবন্দি মহিলার]

গত কয়েকমাসে অন্যান্য দেশের সাথে বাণিজ্যের ক্ষেত্রে বেশ কঠোর অবস্থান নিয়েছে আমেরিকা৷ সবচেয়ে বেশি আলোচনার শীর্ষে এসেছে চিনের সঙ্গে আমেরিকার সাম্প্রতিক বাণিজ্য যুদ্ধ৷ যেখানে বিশ্ববাজারে আধিপত্য কায়েমের লক্ষ্যে যুদ্ধে অবতীর্ণ হয়েছে দুটি সর্ববৃহৎ অর্থনৈতিক শক্তিধর রাষ্ট্র৷ বিতর্ক তৈরি করে বিভিন্ন দেশ থেকে আমাদানিজাত পণ্যের উপরে শুল্ক ধার্য করেছেন ট্রাম্প। এর পালটা জবাব দিয়েছে চিন৷ তাদের দেশে আমাদানি করা মার্কিন পণ্যের উপর সমান শুল্ক ধার্য করেছে বেজিং৷

The post চরমে সংঘাত! বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে নাম প্রত্যাহারের হুমকি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement