shono
Advertisement

জঙ্গিদের অর্থ সাহায্যের জেরে মার্কিন মুলুকে নিষিদ্ধ হল পাকিস্তানের বৃহত্তম ব্যাঙ্ক

অবিলম্বে লাইসেন্স জমা দিয়ে ব্যবসা গোটানোর নির্দেশ, দিতে হবে মোটা জরিমানাও।
Posted: 05:07 PM Sep 08, 2017Updated: 11:37 AM Sep 08, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের বৃহত্তম হাবিব ব্যাঙ্ককে নিষিদ্ধ বলে ঘোষণা করল আমেরিকা। নিউ ইয়র্কে ওই ব্যাঙ্কের শাখা বন্ধ করে ব্যবসা গোটানোর নির্দেশ দেওয়া হল। প্রায় ৪০ বছরেরও বেশি পুরনো ওই ব্যাঙ্কের শাখা বন্ধ করা ছাড়াও বিপুল পরিমাণের জরিমানাও করেছে মার্কিন ব্যাঙ্কিং নিয়ন্ত্রক গোষ্ঠী। বারবার নিষেধ করা সত্ত্বেও জঙ্গিদের টাকা দেওয়া বন্ধ করেনি ওই ব্যাঙ্ক, এই অভিযোগেই বাতিল হল হাবিব ব্যাঙ্কের বাণিজ্যিক লাইসেন্স।

Advertisement

পাশাপাশি, ২২৫ মিলিয়ন মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে হাবিব ব্যাঙ্ককে। ব্যাঙ্কটির বিরুদ্ধে অভিযোগ, সেখান থেকে নিয়মিত জঙ্গিদের অস্ত্রশস্ত্র খরিদের টাকা যেত। হাওয়ালার ব্যবসাতেও নাম জড়িয়েছে এই ব্যাঙ্কের। মার্কিন ব্যাঙ্কগুলির নিয়ামক গোষ্ঠীর শীর্ষকর্তারা বলছেন, পাকিস্তানের বৃহত্তম ওই ব্যাঙ্ককে এর আগে বহুবার জঙ্গিবাদে মদত দেওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে। আগেই ব্যাঙ্কটিকে জরিমানা করার প্রস্তাব উঠেছিল। মার্কিন ব্যাঙ্ক নিয়ন্ত্রক গোষ্ঠী তো আরও বিপুল পরিমাণ অর্থ জরিমানা করার প্রস্তাব করে। যদিও শেষ পর্যন্ত প্রস্তাবিত ৬২৯ মিলিয়ন নয়, ২২৫ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হল দোষী ব্যাঙ্কটিকে।

[ফের দ্বিচারিতা, সন্ত্রাস প্রসঙ্গে পাকিস্তানের পাশেই চিন]

আজ নয়, আমেরিকায় হাবিব ব্যাঙ্কের শাখা চালু রয়েছে সেই ১৯৭৮ থেকে। ২০০০ সালের আশেপাশে প্রথমবার ধরা পড়ে, জঙ্গিদের তহবিলে বিপুল পরিমাণ টাকা যায় এই ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে। সেবছরই হাবিব ব্যাঙ্ককে সতর্ক করা হয়, অবিলম্বে বেআইনি লেনদেন বন্ধ না করা হলে জরিমানা করা হবে। মার্কিন গোয়েন্দাদের তদন্তে উঠে আসে, এই পাক ব্যাঙ্ক থেকে কয়েক বিলিয়ন মার্কিন ডলার যেত সৌদির আল রাহজি ব্যাঙ্কে। যার সঙ্গে আল কায়দার সরাসরি যোগ রয়েছে। হাবিব ব্যাঙ্ক এই অভিযোগের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ দাখিলে ব্যর্থ হয়।

আমেরিকার ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সার্ভিসেস-এর প্রধান মারিয়া ভুলো জানিয়েছেন, জঙ্গিদের উদারহস্তে টাকা বিলানো কোনওমতেই বরদাস্ত করবে না আমেরিকা। সূত্রের খবর, হাবিব ব্যাঙ্ক মারফত অন্তত ১৩ হাজার বার জঙ্গিদের কাছে টাকা পৌঁছেছে। ব্যাঙ্কের রবার স্ট্যাম্প ব্যবহার করে অন্তত ২৫০ মিলিয়ন মার্কিন ডলার জমা পড়েছে আন্তর্জাতিক অস্ত্র ব্যবসায়ী ও জঙ্গিদের তহবিলে। যার জেরে এবার মার্কিন মুলুক থেকে ব্যবসা গোটাতে হবে হাবিব ব্যাঙ্ককে। লাইসেন্স জমা দিয়ে ফিরে যেতে হবে অবিলম্বে।

[চিনা ‘চক্রান্ত’ ফাঁস করলেন সেনাপ্রধান রাওয়াত, চটে লাল বেজিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement