shono
Advertisement

বাগদাদে মার্কিন দূতাবাস চত্বরে হামলা, ইরানের ৫২টি এলাকায় পালটা হানার হুমকি ট্রাম্পের

দু'দেশের উত্তেজনার পারদ চড়ল আরও। The post বাগদাদে মার্কিন দূতাবাস চত্বরে হামলা, ইরানের ৫২টি এলাকায় পালটা হানার হুমকি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:45 AM Jan 05, 2020Updated: 10:13 AM Jan 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ইরানে হামলার হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটে তাঁর হুঁশিয়ারি, “ইরানের ৫২টি গুরুত্বপূর্ণ এলাকাকে টার্গেট করেছে আমেরিকা। ইরানের তরফ থেকে মার্কিনি সম্পদ বা আধিকারিকদের ক্ষতি করার চেষ্টা করলে, পালটা সেইসব গুরুত্বপূর্ণ এলাকায় হামলা চালাবে মার্কিন সেনা।” ওয়াকিবহাল মহলের মতে, আমেরি্কার প্রেসিডেন্টের এই হুমকির জেরে ফের উত্তেজনার পারদ আরও খানিকটা চড়ল।

Advertisement

এদিকে বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে পরপর দুটি মর্টার হানা হয়। এমনকী আল-বালাদে ইরাক-মার্কিনি যৌথ বাহিনীর বিমানঘাঁটিতেও রকেট হামলা করা হয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, ইরান কিংবা তার বন্ধু দেশগুলির তরফেই এই হামলা চালানো হয়েছে। যদিও এখনও তাদের তরফে হামলার দায় স্বীকার করা হয়নি। দুটি হামলাতেই কোনও হতাহতের খবর নেই।কোনও ক্ষয়ক্ষতিও হয়নি বলে জানিয়েছে মার্কিন সেনা। তবে ফের হামলা হলে আমেরিকা যে চুপ থাকবে না, তা কার্যত বুঝিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: ভারতে ‘পুলিশি’ অত্যাচার দেখাতে গিয়ে ঢাকার ভিডিও পোস্ট, হাসির খোরাক ইমরান]

দুটি হামলার পরই পরপর টুইট করে ইরানকে সাবধান করেন ট্রাম্প। তাঁর সাফ কথা, “ইরান বা তার বন্ধু রাষ্ট্রগুলি যদি ভেবে থাকে আমেরিকার সম্পদ ও মার্কিনিদের ক্ষতি করবে, তাহলে ওরা ভুল করছে। আমেরিকা ইতিমধ্যে ইরানের ৫২টি গুরুত্বপূর্ণ এলাকাকে টার্গেট করেছে। দ্রুত সেই এলাকায় শক্তিশালি হামলা চালাবে।” ইরান ও তাঁর বন্ধু দেশগুলি সরাসরি আমেরিকায় হামলা চালাতে পারে, এই আতঙ্কে ভুগছিলেন মার্কিনিরা। তাঁদের আশ্বস্ত করে আমেরিকার স্বরাষ্ট্র মন্ত্রকের ঘোষণা, “দেশ সুরক্ষিত আছে। ভয়ের কোনও কারণ নেই।”

[আরও পড়ুন: ‘আপনি মুর্খ!’, দাবানল পরিস্থিতি দেখতে গিয়ে প্রবল জনরোষের মুখে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী]

প্রসঙ্গত, বিগত কয়েকমাস ধরেই আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনার পারদ চড়ছিল। পরিস্থিতি আরও ঘোরাল করে গত রবিবার বাগদাদে মার্কিন দূতাবাসে হামলা চালায় ইরানপন্থী মিলিশিয়া। তারপর শুক্রবার ভোরে আচমকা বাগদাদ এয়ারপোর্ট বিমান হামলা চালায় আমেরিকা। তিনটি রকেট ছোঁড়া হয়। এর ফলে ইরান এলিট গার্ড ফোর্সের প্রধান কমান্ডার কাশেম সোলেমানি, PMF-এর ডেপুটি কমান্ডার আবু মেহদি আল-মুহানদিস ও বিমানবন্দরের প্রোটোকল অফিসার মহম্মদ রেদা-সহ আটজনের মৃত্যু হয়। এরপর থেকেই মধ্যপ্রাচ্যে যুদ্ধ আবহ তৈরি হয়েছে। এদিন মার্কিন প্রেসিডেন্টের হুমকিতে উত্তেজনার পারদ আরও খানিকটা চড়ল।

The post বাগদাদে মার্কিন দূতাবাস চত্বরে হামলা, ইরানের ৫২টি এলাকায় পালটা হানার হুমকি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement