shono
Advertisement

করোনাবিধি নিয়ে আরও তীব্র বিক্ষোভ, বিপর্যস্ত কানাডা-আমেরিকা সীমান্ত বাণিজ্য

অত্যন্ত গুরুত্বপূর্ণ 'অ্যাম্বাসাডর ব্রিজ' অবরুদ্ধ করে রেখেছেন কানাডার ট্রাকচালকরা।
Posted: 03:24 PM Feb 11, 2022Updated: 03:24 PM Feb 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাবিধি নিয়ে বিক্ষোভের জেরে বিপর্যস্ত কানাডা-আমেরিকা সীমান্ত বাণিজ্য। গত সোমবার থেকেই দুই দেশের মধ্যে অর্থনীতির দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘অ্যাম্বাসাডর ব্রিজ’ অবরুদ্ধ করে রেখেছেন কানাডার (Canada) ট্রাকচালকরা। তাঁদের দাবি, তাঁরা জোড়া ভ্যাকসিনও নেবেন না এবং কোয়ারেন্টাইনেও যাবেন না। 

Advertisement

[আরও পড়ুন: লিবিয়ার প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা, গৃহযুদ্ধে রক্তাক্ত দেশটিতে পরিস্থিতি আরও জটিল]

গত জানুয়ারি মাস থেকেই করোনার টিকাকরণ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত ঘিরে উত্তাল কানাডা। বিধিনিষেধ তুলে নেওয়ার দাবিতে রাস্তায় নেমে আন্দোলনরত হাজার হাজার ট্রাকচালক। রাজধানী অটোয়ায় পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) ও তাঁর পরিবারের সদস্যদের কোনও ‘গোপন’ আস্তানায় নিয়ে যাওয়া হয়। হাজার চেষ্টা সত্বেও সেই বিক্ষোভ দমাতে ব্যর্থ হয়েছে সরকার। গত সোমবার থেকেই আমেরিকা ও কানাডার মধ্যে সংযোগ স্থাপনকারী ‘অ্যাম্বাসাডর ব্রিজ’ অবরোধ করেছেন বিক্ষোভকারীরা। ফলে রীতিমতো ধাক্কা খেয়েছে আমেরিকার ডেট্রয়েট শহরের গাড়ি নির্মাতা সংস্থাগুলি।

এই সমস্যার সমাধানে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকারের কাছে আবেদন জানিয়েছেন আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেহাদ্র মায়োরকাস ও ট্রান্সপোর্টেশন সেক্রেটারি পিট বুত্তিজিয়েগ। তাঁদের বক্তব্য, “ফেডারেল আইন ব্যবহার করে এই সমস্যার সমাধান করুন কানাডা সরকার।” এদিকে, এই বিক্ষোভকে বেআইনি বলে দাবি করেছেন কানাডার একাধিক মন্ত্রী। এবং সমস্যার সমাধানে পদক্ষেপ করা হচ্ছে বলেও জানিয়েছেন তাঁরা।  

উল্লেখ্য, ডেট্রয়েট নদীর উপর রয়েছে ‘অ্যাম্বাসাডর ব্রিজ’। মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান প্রদেশের ডেট্রয়েট শহরের সঙ্গে কানাডার ওন্টারিও প্রদেশ সংযোগ স্থাপন করে সেতুটি। ফলে ডেট্রয়েট শহরের গাড়ি নির্মাতা সংস্থাগুলির জন্য প্রয়োজনীয় কাঁচামাল আসে ওই পথেই। কিন্তু বিক্ষোভের জেরে পণ্য সরবরাহ বন্ধ রয়েছে। যার জেরে ধাক্কা খেয়েছে গাড়ি উৎপাদন। একপ্রকার বাধ্য হয়েই এবার কানাডা সরকারের কাছে ফেডারেল আইন চালু করে বিক্ষোভ দমনের আবেদন জানিয়েছে ওয়াশিংটন।

[আরও পড়ুন: স্বাধীন বালোচিস্তানের দাবিতে পাকিস্তানের বিরুদ্ধে রাষ্ট্রসংঘে দরবার বালোচ রাজপরিবারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement