shono
Advertisement
Israel USA

মধ্যপ্রাচ্যে সংঘাতের আবহেই বন্ধুত্বে ফাটল? ইজরায়েলি সেনার শাখাকে নিষিদ্ধ করার ভাবনা আমেরিকার!

Published By: Anwesha AdhikaryPosted: 10:25 AM Apr 22, 2024Updated: 10:25 AM Apr 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েলি (Israel) সেনার উপর বড়সড় নিষেধাজ্ঞা চাপাতে চলেছে আমেরিকা! প্যালেস্তাইনে একাধিকবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে সেনার বিশেষ কয়েকটি বাহিনীর বিরুদ্ধে। সেই জন্যই নিষেধাজ্ঞা চাপানোর কথা ভাবছে জো বাইডেন প্রশাসন। তবে এই খবর প্রকাশ্যে আসতেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) হুঁশিয়ারি, সর্বশক্তি দিয়ে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করবেন তিনি।

Advertisement

ইরানের সঙ্গে সংঘাতের আবহে বিরাট অঙ্কের সামরিক সহায়তা দিয়ে আপাতত ইজরায়েলকে ‘শান্ত’ রাখার চেষ্টা করছে আমেরিকা (USA), এমনটাই সূত্রের খবর। শনিবারই ইজরায়েলের জন্য ১৩০০ কোটি ডলারের সামরিক সহায়তায় সিলমোহর দিয়েছে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভ। ইজরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলতেই এই সহায়তা দেওয়া হবে। আমেরিকার এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, দলমত নির্বিশেষে গোটা আমেরিকা সমর্থন করছে ইজরায়েলকে।

[আরও পড়ুন: সদ্য হারিয়েছেন মেয়েকে, শোকার্ত কংগ্রেস নেতার বাড়ি গিয়ে CBI তদন্তের দাবি ‘সমব্যথী’ নাড্ডার

কিন্তু ইজরায়েলকে সহায়তা দেওয়ার পাশাপাশি সেনার বিরোধিতার পরিকল্পনাও করে ফেলেছে আমেরিকা। সূত্রের খবর, আইডিএফের একটি শাখা নেতজা ইয়েহুদাকে নিষিদ্ধ করতে চাইছে জো বাইডেন (Joe Biden) প্রশাসন। কারণ গাজায় মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক অভিযোগ উঠেছে এই বাহিনীর বিরুদ্ধে। শুধুই নেতজা ইয়াহুদা নয়, আইডিএফের আরও বেশ কয়েকটি শাখার বিরুদ্ধেও খড়্গহস্ত হতে চাইছে ওয়াশিংটন। সূত্রের খবর, গত এক বছর ধরে নেতজা ইয়াহুদার বিরুদ্ধে তদন্ত চালিয়েছে মার্কিন বিদেশ দপ্তর। সেই তদন্তের রিপোর্টের ভিত্তিতেই নিষেধাজ্ঞার পথে হাঁটতে চলেছে আমেরিকা।

তবে 'বন্ধু' আমেরিকার এই সিদ্ধান্তের খবর প্রকাশ্যে আসতেই তোপ দেগেছেন নেতানিয়াহু। যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়ে তিনি বলেন, ইজরায়েলি সেনার বিরুদ্ধে যদি কোনও নিষেধাজ্ঞা চাপানো হয় তাহলে সর্বশক্তি দিয়ে বিরোধিতা করা হবে। যদি নিষেধাজ্ঞা চাপানো হয় তাহলে মার্কিন সহায়তা থেকে বঞ্চিত হবে ইজরায়েলি সেনার বিশেষ বাহিনীগুলো। তাছাড়াও চিড় ধরবে দুই দেশের বন্ধুত্বে। উল্লেখ্য, গাজায় হামলা নিয়ে একাধিকবার নেতানিয়াহুর 'বিরোধিতা' করতে দেখা গিয়েছে বাইডেনকে। তাহলে কি এবার বড়সড় ফাটল ধরবে দুই দেশের সখ্যে? উঠছে প্রশ্ন।

[আরও পড়ুন: SSC নিয়োগ দুর্নীতি মামলায় রায় দেবে হাই কোর্ট, কী রয়েছে ২৫ হাজার চাকরিপ্রার্থীর ভাগ্যে?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement