shono
Advertisement

চাকরি হারিয়ে বিপাকে ভারতীয়রা, পাশে দাঁড়াতে ভিসার কড়াকড়ি কমাল আমেরিকা

আমেরিকা থেকে তাড়িয়ে দেওয়া হবে, আশঙ্কায় ঘরছাড়া চাকরি হারানো কর্মীর মেয়ে।
Posted: 02:25 PM Feb 10, 2023Updated: 07:24 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বব্যাপী ছাঁটাইয়ের মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন আমেরিকায় কর্মরত ভারতীয়রা। একদিকে চাকরি হারাচ্ছেন, অন্যদিকে আমেরিকায় তাঁদের থাকা নিয়ে সমস্যা বাড়ছে। কারণ অধিকাংশই এইচ-১বি (H-1B) বা এল ১ (L1) ভিসা নিয়ে মার্কিন মুলুকে চাকরি করতে যান। আচমকা কর্মহীন হয়ে পড়ার কারণে তাঁদের ওয়ার্ক ভিসা বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ছে। এহেন পরিস্থিতিতে এই ভিসা সংক্রান্ত বেশ কয়েকটি রদবদল করতে চলেছে আমেরিকা। বিপুল সংখ্যক ভারতীয়দের সুবিধা হবে এই নয়া রদবদলে।

Advertisement

আমেরিকায় কর্মরত ভারতীয়দের অধিকাংশই এইচ ১ বি ও এল ওয়ান ভিসা নিয়ে সেদেশে রয়েছেন। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন চাকরি খুঁজে না পেলে তাঁদের ভিসা বাতিল হয়ে যেতে পারে। কারণ ৬০ দিন চাকরিবিহীন অবস্থায় থাকলে এই ভিসার বৈধতা শেষ হয়ে যাবে। তখন ভারতে ফিরে আসা ছাড়া আর কোনও উপায় থাকবে না। এই আশঙ্কায় আমেরিকায় নিখোঁজ হয়েছে ১৪ বছর বয়সি এক নাবালিকা। সদ্যই চাকরি হারিয়েছেন তার বাবা। নাবালিকার আশঙ্কা, এবার তাদের দেশ থেকে তাড়িয়ে দেওয়া হবে। 

[আরও পড়ুন: তুরস্কে ধ্বংসস্তূপের মধ্যে আটকে ছিল ৬ বছরের বালিকা, উদ্ধার করল ভারতীয় সেনা]

এহেন পরিস্থিতিতে এইচ ১ বি ভিসার নিয়মে বেশ কিছু রদবদল করতে চলেছে আমেরিকা। বর্তমান নিয়ম অনুযায়ী, আমেরিকার মাটিতে এই ভিসা রিনিউ করা যায় না। সাধারণত নিজের দেশে গিয়েই ভিসা রিনিউ করাতে হয়। তিন বছর অন্তর এই ভিসা রিনিউ করাতে হয় আমেরিকায় কর্মরত বিদেশি নাগরিকদের, যার অধিকাংশই ভারত ও চিনের বাসিন্দা। অন্তত ৮০০ দিন আগে থেকে ভিসা রিনিউ করার আবেদন করতে হয় বলেই জানা গিয়েছে। শুধুমাত্র প্রতিটি দেশের মার্কিন কনসুলেটেই এই ভিসা রিনিউ করা যায়।

নতুন নিয়মে অবশ্য আমেরিকা থেকেই রিনিউ সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। ২০০৪ সাল পর্যন্ত এই নিয়মই চালু ছিল আমেরিকায়। আমেরিকার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকবছর পরীক্ষামূলকভাবে এই নিয়মেই ভিসা রিনিউ করা হবে। প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরেই ভিসা সংক্রান্ত নিয়ম পালটানোর পথে হাঁটছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এশীয় প্রতিনধিদের সঙ্গে বৈঠকের পরেই ভিসার নিয়ম পালটাতে উদ্যোগী হয়েছে মার্কিন প্রশাসন। 

[আরও পড়ুন: আন্দামানেও গুপ্তচর বেলুন পাঠিয়েছিল চিন? আমেরিকার দাবিতে তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement