shono
Advertisement

Breaking News

Debraj Roy

প্রয়াত অভিনেতা তথা সংবাদ পাঠক দেবরাজ রায়

সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান শিল্পী।
Published By: Biswadip DeyPosted: 09:53 PM Oct 17, 2024Updated: 11:51 PM Oct 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বাংলা সিনেমা ও দূরদর্শনের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব দেবরাজ রায়। তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা নাগাদ সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত কয়েকমাস ধরেই তিনি অসুস্থ ছিলেন বলে সংবাদ প্রতিদিন ডট ইনকে জানিয়েছেন শিল্পীর বন্ধু সজল মিত্র।

Advertisement

তিনি আরও জানাচ্ছেন, মাসখানেক আগে একবার দেবরাজের সেরিব্রাল অ্যাটাক হয়। ছিল কিডনির সমস্যাও। সুস্থ হয়ে ওঠার পথেই ভাঙে কোমরের হাড়। সেই সঙ্গে চলছিল ডায়ালিসিস। স্ত্রী অনুরাধা প্রাণপণ চেষ্টা করেছেন। কিন্তু সব প্রয়াস থেমে গেল বৃহস্পতিবাসরীয় সন্ধ্যায়। মাল্টি অরগ্যান ফেলিওর হয়ে অনন্তের পথে পাড়ি দিলেন বর্ষীয়ান শিল্পী। দেবরাজ রায়ের মতো খ্যাতনামা শিল্পীর প্রয়াণে শোকের ছায়া বিনোদন ও সাংস্কৃতিক জগতে। শোকপ্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

সত্যজিৎ রায়, মৃণাল সেনের মতো বিশ্ববন্দিত পরিচালকের ছবিতে কাজ করেছিলেন দেবরাজ। খুব অল্প বয়সে 'প্রতিদ্বন্দ্বী' ছবিতে নায়ক সিদ্ধার্থর ছোটভাই টুনুর চরিত্রে তাঁর সপ্রতিভ অভিনয় নজর কেড়েছিল চলচ্চিত্রপ্রেমীদের। সেটা ১৯৭০ সাল। সেটাই ছিল দেবরাজ রায়ের প্রথম ছবি। পরের বছর, ১৯৭১ সালে তিনি কাজ করেন মৃণাল সেনের সঙ্গে। 'কলকাতা ৭১'-এও তাঁর কাজ প্রশংসিত হয়েছিল। সেই শুরু। পরবর্তী সময়ে তরুণ মজুমদার, তপন সিনহার মতো কিংবদন্তি পরিচালকদের সঙ্গেও কাজ করেন তিনি। সিনেমায় অভিনয়ের পাশাপাশি দূরদর্শনের প্রথম যুগে সংবাদ পাঠক হিসেবেও মুগ্ধ করেছিলেন দেবরাজ। ঘরে ঘরে ছড়িয়ে পড়েছিল সুদর্শন শিল্পীর স্পষ্ট উচ্চারণে খবর পাঠের অনুরণন। 

তবে বয়স বহুদিন ধরেই থাবা বসিয়েছিল কাজে। ২০১৪ সালে 'ভূত অদ্ভূত' ছবির পর আর অভিনয় করতে দেখা যায়নি তাঁকে। ক্রমেই বাড়ছিল অসুখ। অবশেষে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রয়াত হলেন তিনি। আপাতত শিল্পী শায়িত রয়েছেন নিজের বাসভবনেই। শুক্রবার নিমতলা ঘাটে শেষকৃত্য সম্পন্ন হবে তাঁর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রয়াত বাংলা সিনেমা ও দূরদর্শনের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব দেবরাজ রায়। তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।
  • বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা নাগাদ সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত কয়েকমাস ধরেই তিনি অসুস্থ ছিলেন ।
  • সত্যজিৎ রায়, মৃণাল সেনের মতো বিশ্ববন্দিত পরিচালকের ছবিতে কাজ করেছিলেন দেবরাজ।
Advertisement