shono
Advertisement

করোনার চাপে দিশাহারা চিন, রোগী দেখতে গিয়ে জ্ঞান হারালেন চিকিৎসক, ভাইরাল ভিডিও

শয্যার অভাবে চিনের হাসপাতালের মেঝেতে বহু রোগী।
Posted: 01:12 PM Dec 22, 2022Updated: 01:12 PM Dec 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনে করোনা (Covid) আতঙ্ক চরমে! ঘটনায় উদ্বিগ্ন ভারত। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর পর বৃহস্পতিবার করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রশ্ন উঠছে, হঠাৎ গেল গেল রব কেন? উত্তর হতে পারে সম্প্রতি ভাইরাল হওয়া শি জিনপিংয়ের দেশের এই ভিডিও। যেখানে দেখা গিয়েছে, কোভিডে দিশাহারা চিনের (China) হাসপাতালের বিশৃঙ্খল ছবি। শয্যার অভাবে মেঝেতে বহু রোগী। কাজের চাপে রোগী দেখতে দেখতে জ্ঞান হারালেন এক চিকিৎসক।

Advertisement

চিনে ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্ট BF.7 ভাইরাস ত্রাসে পরিণত হয়েছে। হুড়মুড় করে আক্রান্তের সংখ্যা বাড়ছে। যার ফলে কঠোর করোনা বিধি ছাড়াও লকডাউন ছিল দেশটিতে। যদিও নাগরিকদের লাগাতার বিক্ষোভের পর লকডাউন তুলে নিতে বাধ্য হয় জিনপিং প্রশাসন। কিন্তু পরিস্থিতি যে মোটেও ভাল না। হাসপাতালগুলি অতিরিক্ত রোগীর চাপে সঠিক পরিষেবা দিতে ব্যর্থ হচ্ছে। শ্মশানগুলিতে মৃতদের লাইন দেখা যাচ্ছে। এর মধ্যেই চিনের হাসপাতালে রোগী দেখতে দেখতে এক চিকিৎসকের অসুস্থ হওয়ার ভিডিও ভাইরাল হয়েছে।

[আরও পড়ুন: করোনা তথ্য গোপন করছে চিন! উদ্বেগ প্রকাশ WHO প্রধানের]

আচমকা জ্ঞান হারান চিকিৎসক। সহকর্মীরা তাকে সুস্থ করে তোলার চেষ্টা করেন। বেশ কয়েক জন মিলে চেয়ার থেকে তাঁকে তুলে নিয়ে যান। একই ভিডিওতে সারিবদ্ধ ভাবে হাসপাতালের মেঝেতে শোয়ানো রোগীদের দেখা গিয়েছে। জানা গিয়েছে, অতিরিক্তর রোগীর চাপে সকলকে শয্যা দেওয়া যাচ্ছে না। এই অবস্থায় বহু রোগীর মেঝেতে ঠাঁই হচ্ছে। বিশেষজ্ঞদের বক্তব্য, চিনে কোভিড-১৯-এর সাম্প্রতিক ঊর্ধ্বগতিতে লক্ষাধিক মানুষের মৃত্যুর হতে পারে। অতিরিক্ত রোগীর চাপে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে। আতঙ্ক জাগানো একটি পরিসংখ্যান সমানে এসেছে। যাতে বলা হচ্ছে, আগামী ৯০ দিনের মধ্যে চিনের ৬০ শতাংশ নাগরিক কোভিডে আক্রান্ত হবেন। ক্রমশ করোনা পৃথিবীর অন্য প্রান্তে ছড়িয়ে পড়বে। ফলস্বরূপ গোটা বিশ্বের জনসংখ্যার ১০ শতাংশ নতুন করে কোভিডে আক্রান্ত হবেন। এর মধ্যেই চিনের এক জনপ্রিয় গায়িকা আনে ঝাং লিয়াংজিন ইচ্ছেকৃত ভাবে কোভিডে আক্রান্ত হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই গায়িকার পোস্ট। সেখানে তিনি জানিয়েছেন, যা পরিস্থিতি তাতে নতুন বছরের অনুষ্ঠানে গাইতে গিয়ে করোনায় আক্রান্ত হবই। তাই আগেভাগে আক্রান্ত হলাম। 

উল্লেখ্য, গত কয়েকমাসে ভারতে মোট ৪ জন ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দু’জন গুজরাটের বাসিন্দা এবং দু’জন ওড়িশার বাসিন্দা। শুধু তাই নয়, শোনা যাচ্ছে রাজধানী দিল্লিতে আরও বেশ কয়েকজন এই নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে থাকতে পারেন। পরিস্থিতি যাতে হাতের বাইরে বেরিয়ে না যায়, সেটা নিশ্চিত করতেই বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জরুরি বৈঠকে বসছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement