shono
Advertisement

‘এখনই ইউক্রেনে পরমাণু হামলার প্রয়োজন নেই’, দাবি পুতিনের, মানতে নারাজ বাইডেন

রাশিয়ার নামে মিথ্যা অপবাদ দিচ্ছে আমেরিকা, মত পুতিনের।
Posted: 03:23 PM Oct 28, 2022Updated: 03:54 PM Oct 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে পারমাণবিক হামলা চালাবে না রাশিয়া (Russia-Ukraine War), এই কথা সাফ জানিয়ে দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বেশ কিছুদিন ধরেই ইউক্রেনে আক্রমণের তীব্রতা বাড়াচ্ছে রাশিয়া (Russia)। চিন্তা বাড়িয়ে কয়েকদিন আগেই নিজেদের আণবিক অস্ত্রের মহড়াও করেছে রুশ সেনা। পুতিনের তদারকিতে চলছে আণবিক অস্ত্রের মহড়া। সব মিলিয়ে, বিশেষজ্ঞদের অনেকেই মনে করেছিলেন, এবার ইউক্রেনে পরামাণু হামলা চালাবে রাশিয়া। কিন্তু আপাতত সেই সম্ভাবনা উড়িয়ে দিলেন পুতিন।

Advertisement

বৃহস্পতিবার একটি আলোচনাসভায় পুতিনকে জিজ্ঞাসা করা হয়, ইউক্রেনে কি পরমাণু বোমা ফেলবে রাশিয়া? উত্তরে পুতিন বলেছেন, “আমার মনে হয় না তার দরকার আছে। রাজনৈতিক বা সামরিক, কোনও দিক থেকেই ইউক্রেনে পরমাণু হামলা চালানোর প্রয়োজন নেই।” পুতিনের মতে, আমেরিকা-সহ অন্যান্য দেশগুলি আসলে রাশিয়ার সম্পর্কে বদনাম ছড়াতে চাইছে। সেই জন্যই আন্তর্জাতিক মহলে এই গুজব ছড়িয়ে পড়ছে যে, ইউক্রেনে পরমাণু হামলা চালাতে চলেছে রাশিয়া।

[আরও পড়ুন:ভুল বোঝাবুঝির জেরে শুনানিতে পেশই করা গেল না পার্থকে! জেলের ভূমিকায় ক্ষুব্ধ আদালত]

এখানেই না থেমে পুতিন (Vladimir Putin) আরও বলেছেন, “ভয়ংকর নোংরা একটা খেলা খেলছে আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি। তাদের নিজেদের মতামত অন্যদের উপরে চাপিয়ে দিতে চাইছে। গোটা দুনিয়ার উপরে নিজেদের আধিপত্য বিস্তার করতে চাইছে আমেরিকা।” প্রসঙ্গত, কিছুদিন আগেই রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু দাবি করেছিলেন, আণবিক ডার্টি বম্ব ব্যবহার করতে চাইছে ইউক্রেন। রাষ্ট্রসংঘেও এই বিষয়ে প্রস্তাব আনে রাশিয়া। তবে সেই দাবিকে উড়িয়ে দিয়ে আমেরিকার তরফে বলা হয়, আসলে রাশিয়া নিজেই এই বোমা ব্যবহারের কথা ভাবছে। এহেন মন্তব্যের জবাবেই আমেরিকার প্রতি কড়া বার্তা দেন পুতিন।

তবে রুশ প্রেসিডেন্টের এই কথার পালটা জবাব দিয়েছে আমেরিকাও। বৃহস্পতিবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) বলেছেন, “পুতিনের যদি আণবিক অস্ত্র ব্যবহার করার ইচ্ছা না থাকে, তাহলে এই প্রসঙ্গে বারবার এত কথা বলেন কেন? রাশিয়ার পারমাণবিক শক্তি নিয়ে এতবার আলোচনা করেন কেন? যেভাবে তিনি পারমাণবিক অস্ত্র নিয়ে বারবার কথা বলেছেন, তা অত্যন্ত বিপজ্জনক।” প্রসঙ্গত, এর আগেও বাইডেন বলেছেন, পরমাণু অস্ত্র ব্যবহার করলে বিরাট বড় অন্যায় করবে রাশিয়া। তার যথাযথ শাস্তিও পেতে হবে পুতিনকে। তবে পুতিনের ঘোষণার পরেও পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

[আরও পড়ুন:সাতসকালে নদিয়ার বেথুয়াডহরিতে মর্মান্তিক দুর্ঘটনা, লরি-গাড়ির সংঘর্ষে মৃত্যু ৫ জনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement