shono
Advertisement

রাশিয়ায় ‘সেনা অভ্যুত্থান’, পুতিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ওয়াগনার বাহিনীর

মস্কোর পথে টহল সাঁজোয়া গাড়ির।
Posted: 09:41 AM Jun 24, 2023Updated: 10:20 AM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ায় ‘সেনা অভ্যুত্থান’। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ওয়াগনার বাহিনীর। একাধিক রুশ শহরের দিকে এগোচ্ছে বিদ্রোহী সেনাদল।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার মস্কোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ভাড়াটে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। রুশ প্রতিরক্ষা মন্ত্রক ও সেনাকর্তাদের হুমকি দিয়ে তিনি বলেন, “দেশের বর্তমান সেনা কর্তাদের গদিচ্যুত না করা পর্যন্ত আমরা থামব না। আমাদের পথে যে আসবে ধ্বংস হয়ে যাবে।” এক অডিও বার্তায় তিনি জানান, ইতিমধ্যে দক্ষিণ রাশিয়ার রুস্তভে ওয়াগনার ঢুকে পড়েছে। মস্কোর দিকে এগিয়ে যাবে তারা।

এদিকে, ওয়াগনার আতঙ্কে রুশ কর্তাদের মধ্যে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। একাধিক শহরের নিরাপত্তা বাড়িয়ে তোলা হয়েছে। রাজধানী মস্কোর দক্ষিণে অবস্থিত লিপেৎস্ক প্রদেশের গভর্নর ইগর আর্তামোনোভ বলেন, “এখানে নিরাপত্তা আরও বাড়িয়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” রুস্তভের বাসিন্দাদের বাড়ি থেকে না বেরনোর নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন বলে খবর।

[আরও পড়ুন: গুজরাটে হবে ফিনটেক অপারেশন সেন্টার, মোদির সঙ্গে সাক্ষাতের পর বড় ঘোষণা পিচাইয়ের]         

উল্লেখ্য, পুতিনের (Vladimir Putin) নির্দেশে ইউক্রেনে লড়াই করছে ওয়াগনার। তবে রুশ সেনা ও ওয়াগনার বাহিনীর ভিতরে এক অন্য ‘লড়াই’ চলছে বহুদিন ধরেই। গত শুক্রবার ভাড়াটে সেনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন দাবি করেন, তাঁর সৈনিকদের উপর মিসাইল হামলা চালিয়েছে রুশ সেনা। মস্কোর সামরিক কর্তাদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তিনি।

রুশ সংবাদ সংস্থা TASS জানিয়েছে, সশস্ত্র বিদ্রোহের জন্য প্রিগোজিনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে রুশ তদন্তকারী সংস্থা এফএসবি। আল জাজিরা সূত্রে খবর, মস্কোর পথে সাঁজোয়া গাড়ির বহর টহল দিচ্ছে। চাপা উত্তেজনা রয়েছে শহরে। মস্কোর মেয়র সের্গেই সোবয়ানিন সোশ্যাল মিডিয়ায় জানান, সন্ত্রাস দমনের উদ্দেশ্যে মস্কোয় বেশকিছু পদক্ষেপ করা হয়েছে। 

[আরও পড়ুন: ভারতের জাতীয় সংগীত গেয়ে মোদির পা ছুঁয়ে প্রণাম মার্কিন গায়িকার, ভিডিওয় মুগ্ধ নেটদুনিয়া]         

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement