shono
Advertisement

‘প্রিগোজিনকে খুন করেছেন পুতিন’, দাবি জেলেনস্কির

'রাশিয়ার সঙ্গে আলোচনা নয়', সাফ কথা জেলেনস্কির।
Posted: 04:11 PM Sep 09, 2023Updated: 04:11 PM Sep 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যু নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। তাঁকে হত্যা করার অভিযোগ উঠেছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে। এবার প্রিগোজিনের মৃত্যু নিয়ে মুখ খুললেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

Advertisement

সিএনএন সূত্রে জানা গিয়েছে, ওয়াগনার প্রধানের মৃত্যু নিয়ে রুশ প্রেসিডেন্টকেই নিশানা করেছেন জেলেনস্কি (Volodymyr Zelensky)। পুতিনকে তোপ দেগে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, “রাশিয়ার যে ভাড়াটে সেনার প্রধান বিমান দুর্ঘটনায় মারা গিয়েছেন, তিনি রুশ সামরিক কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন। রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে যারা হাত মেলায় তাদের পরিণতি এমনই হয়। প্রিগোজিনকে খুন করেছেন পুতিন।”

[আরও পড়ুন: মৃত্যুপুরী মরক্কো, ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ৬৫০! ধুলিসাৎ বিশ্বখ্যাত UNESCO হেরিটেজ]

উল্লেখ্য, ২৩ আগস্ট বিমান দুর্ঘটনায় প্রিগোজিনের মৃত্যুর খবর প্রকাশ্যে আসে। জানা যায়, মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী এক বেসরকারি সংস্থার এমব্রেয়ার লিগ্যাসি বিমান তেভর এলাকার কুজেনকিনো গ্রামের কাছে ভেঙে পড়ে। ওই বিমানে পাইলট, ক্রু, যাত্রী-সহ মোট ১০ জন ছিলেন। মৃতদের তালিকায় প্রিগোজিনও (Yevgeny Prigozhin) রয়েছেন বলেই গুঞ্জন ছিল। দুর্ঘটনার দিনচারেক পরে রাশিয়ার তদন্তকারী কমিটি সরকারিভাবে প্রিগোজিনের মৃত্যুর খবর স্বীকার করে। 

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধে নিজের গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন প্রিগোজিন। কিন্তু পুতিনের সঙ্গে তাঁর সম্পর্কের চির ধরে এই রণক্ষেত্র থেকেই। তিন মাস আগেই রুশ সামরিক প্রধানদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গোটা বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিলেন প্রিগোজিন। হয়ে উঠেছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিনের মাথাব্যথার কারণ।

[আরও পড়ুন: পোস্টারে সুনাক-জেলেনস্কি, জি-২০ সামিটে ইউক্রেনের হয়ে লড়বে ব্রিটেন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement