shono
Advertisement

আজব কাণ্ড! গরুর শিং থাকবে কিনা তা নিয়েও হচ্ছে গণভোট

কোন দেশে এই আজব গণভোট? The post আজব কাণ্ড! গরুর শিং থাকবে কিনা তা নিয়েও হচ্ছে গণভোট appeared first on Sangbad Pratidin.
Posted: 04:47 PM Nov 25, 2018Updated: 04:47 PM Nov 25, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী ক্ষমতার মসনদে থাকবেন কি না, তা নিয়ে গণভোট নয়। এ গণভোট একেবারেই আলাদা। এ বিশ্বের অন্য কোনও দেশে হয়েছে কি না, তা নিয়েও সন্দেহ রয়েছে। কিন্তু যাই হোক না কেন, গরুর শিং থাকবে কি না, তা নিয়ে এবার সুইজারল্যান্ডে গণভোট হচ্ছে। রবিবারই হল ভোটগ্রহণ।

Advertisement

[গভীর সমুদ্রের এই ডাকবাক্সেই জমা পড়ে হাজার হাজার চিঠি]

একেবারে ছবির মতো দেশ সুইজার‌ল্যান্ড। সেই দেশেই গরুর শিং থাকা বা না থাকা নিয়েই বেজায় চিন্তিত সরকার। আসলে এ দেশের বেশিরভাগ গরুর শিং নেই। কারণটা অবশ্যই মানুষের নিরাপত্তাজনিত। সবচেয়ে বড় কথা, সরকারি নির্দেশেই গরুর শিং বাদ রাখা হয়। আর কোনও গরুর শিং থাকলে? সেই গরুর মালিককে দিতে হয় বিরাট অঙ্কের জরিমানা। বছরে প্রায় ১৯০ সুইশ ফ্রাঙ্ক দিতে হবে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩ হাজার টাকার মতো। তাই কার্যত বাধ্য হয়েই মালিকরা তাদের গরুর শিং বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন। ছোট থাকাকালীনই গরুর শিং বিশেষ উপায়ে কেটে ফেলা হয় না হলে পুড়িয়ে দেওয়া হয়।

[অনলাইন শপিংয়ের জন্য টাকা জমাতে গিয়ে এ কী হাল হল তরুণীর!]

এতে পরবর্তীকালে আর সেখানে শিং গজায় না। কিন্তু এবার সরকারের এই সিদ্ধান্তকে কোনওভাবেই মেনে নিতে পারছেন না দেশের এক বাসিন্দা। সেই কারণে সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করেছেন তিনি। উত্তর-পশ্চিম সুইজারল্যান্ডের বাসিন্দা আরমিন কাপল সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁর এই বিরোধিতাকে সমর্থন করছে দেশের কয়েক হাজার গরুপ্রেমী। আরমিন মনে করেন, “গরুর শিং তার মনের ভাব প্রকাশে সাহায্য করে। শিং কেটে ফেললে তা গরুর শারীরীক বিভিন্ন সমস্যারও জন্ম হতে পারে।” দেশের বহু মানুষের বক্তব্য, আরমিন একেবারেই সত্যি কথা বলেছেন। সরকার কোনওভাবে প্রাণীর অঙ্গ কেটে ফেলার নির্দেশ দিতে পারে না। এই পরিস্থিতিতেই দেশে গণভোটের আয়োজন করা হয়েছে। ভোটটি আয়োজন করেছেন স্বয়ং আরমিন। তাঁর ধারণা, এর ফলে অন্তত সরকারের উপর একটা চাপ দেওয়া যাবে।

The post আজব কাণ্ড! গরুর শিং থাকবে কিনা তা নিয়েও হচ্ছে গণভোট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার