shono
Advertisement

‘যুদ্ধ কোনও সমাধান নয়’, হঠাৎই পাক প্রধানমন্ত্রীর মুখে ভারতের সঙ্গে শান্তির বার্তা

কাশ্মীর ইস্যুতে আচমকাই সুর নরম পাকিস্তানের।
Posted: 07:16 PM Aug 20, 2022Updated: 07:16 PM Aug 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ কখনও কাশ্মীর (Kashmir) সমস্যার সমাধান হতে পারে না। স্থায়ী শান্তিই একমাত্র পথ। এমনই মত পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের। স্বাভাবিক ভাবেই এমন কথা শুনে মনে হতে পারে এ যেন উলট পুরাণ। কিন্তু এভাবেই প্রায় একশো আশি ডিগ্রি ঘুরে গিয়ে মন্তব্য পাকিস্তানের।

Advertisement

শনিবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আসা পড়ুয়াদের প্রতিনিধি দলের মুখোমুখি হন শরিফ। তখনই তিনি এই মন্তব্য করেন। তাঁকে বলতে শোনা যায়, ”পাকিস্তান ওই অঞ্চলে শান্তি বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে। আমরা ভারতের সঙ্গে স্থায়ী শান্তি চাই আলোচনার মাধ্যমে। কেননা যুদ্ধ দু’দেশের কারও জন্যই কোনও সমাধান হতে পারে না।”

[আরও পড়ুন: আয় বাড়াতে যাত্রীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করবে রেল? বিতর্কের মধ্যেই মুখ খুলল IRCTC]

কাশ্মীর সমস্যা সেই স্বাধীনতার গোড়া থেকেই রয়ে গিয়েছে। কিন্তু ২০১৯ সালের আগস্টে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তির পর পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জটিল হয়ে ওঠে। এমনকী রাষ্ট্রসংঘেও তারা বিষয়টি তুলে প্রতিবাদ করে। ভারত অবশ্য প্রথম থেকেই বলে এসেছে কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ একান্তই ভারতের অভ্যন্তরীণ সমস্যা। আর এব্যাপারে পাকিস্তান কিংবা রাষ্ট্রসংঘ, কোথাওই সাফাই দেওয়ার প্রয়োজন নেই নয়াদিল্লির। কিন্তু তবুও পাকিস্তান লাগাতার প্রতিবাদ জানিয়ে এসেছে।

ইমরান খানকে সরিয়ে পাকিস্তানের মসনদে বসেছেন শাহবাজ শরিফ। এবার তিনি কাশ্মীর ইস্যু তথা ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে এমনই মতামত দিলেন। যা থেকে প্রশ্ন উঠছে, তাহলে কি পাকিস্তান বুঝতে পেরেছে, কাশ্মীর দখল করার স্বপ্ন তাদের কোনওদিনই পূরণ হবে না। আর তাই এবার কার্যত সরে দাঁড়ানোরই বার্তা দিয়ে ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্কের দিকেই এগতে চাইছে তারা। নাকি এটা পাকিস্তানের কোনও নতুন কৌশল? উত্তর সময় দেবে। তবে শরিফের এহেন বার্তায় আপাতত কিছুটা বিস্মিত ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: এখনও সম্মত নন রাহুল, সভাপতি নির্বাচনের প্রাক্কালেও কংগ্রেসের কান্ডারি নিয়ে ধোঁয়াশা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement