shono
Advertisement

রাজ্যের ৫৪০টি আয়ুশ সুস্বাস্থ্য কেন্দ্র চুক্তিভিত্তিক প্রচুর যোগ প্রশিক্ষক নিয়োগ, জানুন খুঁটিনাটি

সম্প্রতি এই সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্যদপ্তর।
Posted: 08:41 PM Apr 02, 2023Updated: 08:41 PM Apr 02, 2023

গৌতম ব্রহ্ম: নিয়োগ করা হবে যোগ প্রশিক্ষক। পশ্চিমবঙ্গ যোগ-ন‌্যাচারোপ‌্যাথি কাউন্সিল স্বীকৃত কোর্স করা ‘রেজিস্টার্ড যোগ ট্রেনার’রাই এই পদে আবেদন করতে পারবেন। সম্প্রতি এই সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ‌্যদপ্তর।

Advertisement

জানা গিয়েছে, প্রতিটি কেন্দ্রের জন্য একজন করে পুরুষ ও মহিলা যোগ প্রশিক্ষক নেওয়া হবে। যাদের রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। অস্থায়ী চুক্তির ভিত্তিতে প্রশিক্ষক নিয়োগ করা হবে। পুরুষদের ঘণ্টা পিছু ২৫০ টাকা করে ৩২ ঘণ্টা পরিষেবা দিতে হবে। এই হিসাবে মাসে রোজগার হবে ৮ হাজার টাকা। অন‌্যদিকে, মহিলাদের মাসিক রোজগার হবে ৫ হাজার টাকা, ২০ ঘণ্টা পরিষেবা দিয়ে। বাংলায় এখন কলকাতা ও জেলা মিলিয়ে মোট ৫৪০টি ‘হেলথ অ‌্যান্ড ওয়েলনেস সেন্টার’ বা আয়ুশ সুস্বাস্থ্যকেন্দ্র রয়েছে। সেই হিসাবে রাজ্যজুড়ে চুক্তিভিত্তিতে ১০৮০ জন যোগ প্রশিক্ষক নেওয়া হবে।

[আরও পড়ুন: কসবার মহিলার গাড়িতে উধাও কয়লা মাফিয়ার ‘খুনি’রা! নীল গাড়ি ঘিরে ক্রমশ ঘনাচ্ছে রহস্য]

নিয়োগের জন্য প্রতিটি জেলায় জেলাশাসকের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি করা হয়েছে। জেলাশাসক ছাড়াও যেখানে রয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, জেলা আয়ুশ আধিকারিক, যোগ কাউন্সিলের বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট আয়ুশ সুস্বাস্থ্য কেন্দ্রের আয়ুশ চিকিৎসক। জানা গিয়েছে, সুস্বাস্থ‌্য কেন্দ্রের পাশাপাশি সরকারি স্কুল ও কমিউনিটি ক‌্যাম্পেও সরকারি গাইডলাইন মেনে অংশ নিতে হবে এই যোগ প্রশিক্ষকদের। প্রশিক্ষণ দিতে হবে আশাকর্মীদের। যাঁরা বাড়ি বাড়ি ঘুরে যোগের উপকারিতা নিয়ে বোঝাবেন। সুস্বাস্থ‌্য কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেবেন। 

প্রাথমিকভাবে এক বছরের জন‌্য নিয়োগ হলেও পারফরম‌্যান্স সন্তোষজনক হলে চুক্তির নবীকরণ হবে, মেয়াদ বাড়বে। রাজ‌্য যোগ-ন‌্যাচারোপ‌্যাথি আয়ুশ কাউন্সিলের সভাপতি ডা. তুষার শীল জানিয়েছেন, কাউন্সিল দীর্ঘদিন ধরেই স্বাস্থ‌্য বিশ্ববিদ‌্যালয়ের স্বীকৃত এক বছরের ‘আরওয়াইটি’ কোর্স করাচ্ছে। শিক্ষান্তে রেজিস্ট্রেশনের ব‌্যবস্থা রয়েছে। চলতি বছরে সবে ভরতি শুরু হয়েছে। বেশ কয়েকটি জেলায় আগে ইতিমধ্যেই আরওয়াইটিদের নিয়োগও হয়েছে। এবার কর্মসংস্থানের পরিধি অনেকটাই বাড়ল।

[আরও পড়ুন: ‘দাঙ্গাবাজদের উলটো করে ফাঁসিতে ঝোলাব’, বিহারে হুঙ্কার অমিত শাহের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement