shono
Advertisement

কর আদায়ে কড়া রাজ্য, গাড়ির ট্যাক্স বাকি থাকলে মিলবে না পলিউশন সার্টিফিকেট

আগামী ১ নভেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হচ্ছে।
Posted: 11:51 AM Oct 15, 2023Updated: 11:51 AM Oct 15, 2023

নব্যেন্দু হাজরা: ট্যাক্স বকেয়া থাকলে এবার আর গাড়ির ধোঁয়া পরীক্ষা করা যাবে না। মিলবে না পলিউশন সার্টিফিকেট। গাড়ির বকেয়া কর আদায়ে কড়া নির্দেশিকা জারি করল পরিবহণ দপ্তর। আগামী ১ নভেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হচ্ছে। পাশাপাশি জানানো হয়েছে, গাড়ি সংক্রান্ত কোনও জরিমানা, পেনাল্টি, ই-চালান ইত‌্যাদি কোনও কিছুই বকেয়া রাখা যাবে না। সব মেটানোর পরই দূষণ পরীক্ষা করা যাবে।

Advertisement

পাশাপাশি ধোঁয়া পরীক্ষাকেন্দ্রগুলোর ক্ষেত্রেও বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে। সেগুলোতে নতুন সফটওয়‌্যার লাগানো হচ্ছে। অতীতে অনেকক্ষেত্রেই টাকা দিলেই দূষণ সংক্রান্ত সার্টিফিকেট মিলে যেত। কিন্তু এখন সেটা আর হবে না। এখন ধোঁয়া পরীক্ষাকেন্দ্রে গাড়ি নিয়ে যাওয়া বাধ‌‌্যতামূলক। কারণ সেখান দূষণ পরীক্ষার প্রক্রিয়াটি ভিডিও করতে হবে। এবং ছবি তুলে তা ‘বাহন’ সফটওয়‌্যারে তুলতে হবে। সবকিছু ঠিক থাকলে তারপরই মিলবে সার্টিফিকেট।

[আরও পড়ুন: হাই কোর্টের ডিভিশন বেঞ্চে গড়াল প্রাথমিক টেটে ‘আনসার কি’ প্রশ্ন মামলা]

একইসঙ্গে বলা হয়েছে, দূষণের মাত্রা মাপার আগেই গাড়ির মালিককে টাকা জমা দিতে হবে। কারণ অতীতে দেখা গিয়েছে, গাড়ি দূষণ পরীক্ষায় ফেল করলে টাকা না দিয়ে চম্পট দেন সেই গাড়ির চালক। ফলে সমস‌্যায় পড়েন ওই ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের মালিকরা। তাই টাকা পাওয়ার জন‌্য বাধ‌্য হয়েই তাঁরা জাল সার্টিফিকেট বানিয়ে দেন তখন। এই সমস‌্যা এড়াতেই এবার পরীক্ষার আগেই টাকা দেওয়ার কথা বলা হয়েছে।

পরিবহণ দপ্তরের কর্তারা জানাচ্ছেন, গাড়ির ধোঁয়া পরীক্ষার খরচ এক থেকে দু’শো টাকার মধ্যে হয়। তাই বকেয়া কর এবং অন‌্যান‌্য জরিমানার টাকা গাড়ির মালিকরা ফাঁকি দিলেও দূষণ পরীক্ষাটা তাঁরা করিয়ে নেন। কিন্তু এবার থেকে এই প্রক্রিয়াটাও কিছুটা থমকাবে। ট‌্যাক্স দেওয়ার ভয়ে আর তাঁরা ধোঁয়া পরীক্ষাও করাবেন না। কিন্তু দীর্ঘমেয়াদি ভিত্তিতে এতে সরকারের বকেয়া কর অনেকটাই আদায় হবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: পুজোর সময় বিপদে পড়লে এক ফোনে হাজির হবে ‘অভিষেকের দূত’, শুরু নয়া কর্মসূচি]

তবে পরিবেশবিদরা আবার মনে করছেন, এককালীন, কর এবং অন‌্যান‌্য ফিজ মিটিয়ে কতজন আর এই দূষণ মাপাতে যাবেন, তা নিয়ে সন্দেহ রয়েছে। এতদিন তবু বা দূষণ পরীক্ষাটা হত। নয়া নিয়মে সেটাও না বন্ধ হয়ে যায়। পরিবহণ দপ্তর সূত্রে খবর, বানিজ্যিক এবং প্রাইভেট গাড়ির প্রায় আড়াই হাজার কোটি টাকার কর বাকি। এই টাকা আদায় করতে কালঘাম ছুটছে পরিবহণ দপ্তরের। কিন্তু মনে করা হচ্ছে, এবার নয়া নিয়মে কিছু হলেও ট‌্যাক্স আদায় হবে। কারণ কেস খাওয়া আটকাতে গাড়ির চালককে পলিউশন সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে। আর তা করাতে গেলেই আগেকার ট‌্যাক্স তাঁকে জমা দিতে হবে। বেসরকারি পরিবহণ মালিকরা অবশ‌্য জানাচ্ছেন, নিয়ম হচ্ছে ঠিকই কতজন তা মানবে সেটাই দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement