shono
Advertisement

পার্থর আমলের নিয়ম বাদ! উপাচার্য বাছাই কমিটির খোলনলচে বদলাচ্ছে রাজ্য

বাংলা নববর্ষের পরেই হওয়া মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব আকারে পেশ করা হবে অনুমোদনের জন্য। 
Posted: 08:21 PM Apr 08, 2023Updated: 08:24 PM Apr 08, 2023

দিপালী সেন: শীঘ্রই বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের নিয়মে বদল আনতে চলেছে রাজ্য। নয়া নিয়মে উপাচার্য বাছাইয়ের সার্চ কমিটিতে তিন সদস্যের পরিবর্তে থাকবেন পাঁচজন সদস্য। এবং কমিটিতে রাখা হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মনোনীত প্রতিনিধিকেও। সূত্রের খবর, নিয়মে প্রয়োজনীয় সংশোধন করে অর্ডিন্যান্স জারির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। যা বাংলা নববর্ষের পরেই হওয়া মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব আকারে পেশ করাVC হবে অনুমোদনের জন্য। অনুমোদন মিললে অর্ডিন্যান্সটি রাজ্যপালের কাছে পাঠানো হবে। 

Advertisement

জানা গিয়েছে, স্থায়ী উপাচার্য নিয়োগের সংশোধিত নিয়মে পাঁচ সদস্যের সার্চ কমিটিতে ইউজিসি, রাজ্যপাল তথা আচার্য, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়, উচ্চশিক্ষা সংসদ ও উচ্চশিক্ষা দপ্তর মনোনীত প্রতিনিধি থাকবেন। ২০১৪ সালে, পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীন এই আইন সংশোধন করে সার্চ কমিটি থেকে ইউজিসির মনোনীত প্রতিনিধিকে বাদ দেওয়া হয়েছিল এবং পরিবর্তে অন্তর্ভুক্ত করা হয়েছিল রাজ্যের প্রতিনিধিকে। সংশোধিত নিয়মে ইউজিসির প্রতিনিধিকে ফেরাচ্ছে রাজ্য।

[আরও পড়ুন: ‘আদালতে দেখা হবে’, আদানি ইস্যুতে রাহুল গান্ধীর টুইটে রাগে অগ্নি শর্মা হিমন্ত]

রাজ্যের ২৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে তৈরি হয়েছিল জটিলতা। ইউজিসির ২০১৮ সালের নিয়ম মেনে তাঁদের নিয়োগ করা হয়নি, এই মর্মে গত বছর কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলাও হয়েছিল। রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস রাজ্যের এই ২৪টি বিশ্ববিদ্যালয়ে তিন মাসের জন্য অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করায় কেটেছিল সেই জট। এই সময়কালে সার্চ কমিটি গঠন করে স্থায়ী উপাচার্য নিয়োগ করার ক্ষেত্রেও ছাড়পত্র দিয়েছিলেন রাজ্যপাল।

এরপরই হাই কোর্টের ডিভিশন বেঞ্চ তার রায়ে জানিয়ে দিয়েছিল, উপাচার্য নিয়োগ বা পুনর্নিয়োগের এক্তিয়ার নেই রাজ্যের। ওই মামলাতেই রাজ্যকে ইউজিসির ২০১৮ সালের নির্দেশিকার সঙ্গে সামঞ্জস্য রেখে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নিয়োগের আইনে প্রয়োজনীয় সংশোধন করতে বলেছিল হাই কোর্ট। তা মেনেই উপাচার্য নিয়োগের নিয়মে বদল আনছে রাজ্য।

[আরও পড়ুন: বাইকে বসে শাহিদের ঠোঁটে ঠোঁট রাখলেন কৃতী! নতুন ছবি ঘিরে শোরগোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement