shono
Advertisement

রাজ্যে কালবৈশাখীর পূর্বাভাস, উইকেন্ডে কোনও পরিকল্পনার আগে জেনে নিন কী বলছে হাওয়া অফিস

Published By: Sayani SenPosted: 10:58 AM Mar 16, 2024Updated: 11:01 AM Mar 16, 2024

নিরুফা খাতুন: মেঘলা আকাশ। সকালে কুয়াশা। সপ্তাহান্তে রাজ্যে কালবৈশাখীর সম্ভাবনা। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। তবে উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ওড়িশা থেকে বিদর্ভ এবং ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের উপর দিয়ে দুটি অক্ষরেখা রয়েছে। এছাড়া আরও একটি অক্ষরেখা পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আগামী বুধবার। এছাড়াও ওড়িশা, কর্নাটক এবং অসমে ঘূর্ণাবর্ত রয়েছে। তার ফলে দক্ষিণবঙ্গে শনি ও রবিবার মেঘলা আকাশ। দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে।

[আরও পড়ুন: এবার অনলাইনে ছুটির দরখাস্ত, সরকারি কর্মীদের জন্য বদলে গেল নিয়ম]

আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা। সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। শিলাবৃষ্টি হতে পারে কলকাতা-সহ হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। দক্ষিণবঙ্গের বাকি জেলা হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। এই জেলাগুলিতে সর্বোচ্চ ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃষ্টি হলেও সর্বোচ্চ তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৮ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৭ থেকে ৯৬ শতাংশ। শুক্রবার সন্ধ্যা থেকে শহরে বৃষ্টি হয়েছে ৬.৪ মিলিমিটার।

তবে উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া। তাপমাত্রা বাড়বে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ দুই তাপমাত্রায় বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এদিকে, দক্ষিণ ভারতের তামিলনাড়ু, পণ্ডিচেরি-সহ বিভিন্ন রাজ্যের তাপমাত্রা বাড়বে। ছত্তিশগড়, ওড়িশা, মধ্যপ্রদেশে অবশ্য তাপমাত্রা কিছুটা কমতে পারে। মধ্যভারত ও পূর্ব ভারতে বৃষ্টির পূর্বাভাস।

[আরও পড়ুন: ‘সব মিথ্যে’, হাসপাতালে ভর্তির গুজব ওড়ালেন বিগ বি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement