shono
Advertisement

পৌষ সংক্রান্তিতে ফিরবে শীত? জেনে নিন কী বলছে হাওয়া অফিস

পৌষ 'উষ্ণ' হওয়ায় আক্ষেপের শেষ নেই শীতবিলাসীদের।
Posted: 10:48 AM Jan 08, 2024Updated: 11:05 AM Jan 08, 2024

নিরুফা খাতুন: গোটা পৌষেই প্রায় শীতের তেমন দেখা মেলেনি। সোয়েটার, কম্বলের সঙ্গে বেশ খানিকটা দূরত্বই তৈরি হয়েছে বঙ্গবাসীর। তা নিয়ে শীতবিলাসীদের আক্ষেপের শেষ নেই। তবে শীতবিলাসীদের জন্য সুখবর দিল হাওয়া অফিস। পৌষ উষ্ণ হলেও পৌষ সংক্রান্তিতে ফের ফিরবে শীত, দাবি আবহাওয়া দপ্তরের।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, লাক্ষাদ্বীপ এবং উত্তরপ্রদেশে জোড়া ঘূর্ণাবর্ত রয়েছে। লাক্ষাদ্বীপের ঘূর্ণাবর্ত থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা গিয়েছে। একইভাবে গুজরাট থেকে উত্তরপ্রদেশের ঘূর্ণাবর্ত পর্যন্ত আরও একটি অক্ষরেখা রয়েছে। অক্ষরেখা রয়েছে অন্ধ্রপ্রদেশ উপকূলের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে একেবারে শ্রীলঙ্কা পর্যন্ত। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। তার জেরে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতলে আবহাওয়ার পরিবর্তন।

[আরও পড়ুন: রামমন্দির উদ্বোধনের দিনই কোলে আসুক রামলালা! আবদার যোগীরাজ্যের অন্তঃসত্ত্বাদের]

দক্ষিণবঙ্গ সপ্তাহের শেষ দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আসতে পারে শীতের নতুন স্পেল। ৪-৫ দিনের স্পেল হওয়ার সম্ভাবনা। ডিসেম্বরে দশ দিনের স্পেল ছিল। আবারও নতুন করে কমতে পারে তাপমাত্রা। পূবালী হাওয়ার প্রভাবে জলীয় বাষ্প ঢুকছে। তার ফলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। সকালে কুয়াশার দাপটও থাকছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে সপ্তাহের শেষ দিকে পারদ পতনের সম্ভাবনা। থাকবে হালকা থেকে মাঝারি কুয়াশার দাপটও। কুয়াশার চাদরে মুখ ঢাকতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজস্থান সহ-সংলগ্ন এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা। আগামী দু-তিন দিনে হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতল এলাকায়। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা। আগামী ৪৮ ঘণ্টায় তামিলনাড়ু এবং কর্নাটকে প্রবল বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন: দেশের অপমানে মালদ্বীপকে বয়কট! ‘অতিথি দেব ভব’ সংস্কৃতির পাঠ দিলেন ভারতীয় তারকারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার