shono
Advertisement

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত, বড়দিনের আগেই বঙ্গে উধাও শীত!

'উষ্ণ' বড়দিনের সাক্ষী হবে কলকাতা?
Posted: 10:16 AM Dec 23, 2023Updated: 10:33 AM Dec 23, 2023

নিরুফা খাতুন: বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত। বড়দিনের আগেই কার্যত উধাও শীত। বাড়ল কলকাতা-সহ গোটা রাজ্যের তাপমাত্রা। বড়দিনেও তেমন শীতের আমেজ বজায় থাকবে না বলেই দাবি আবহাওয়া বিশেষজ্ঞের।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে শীতের স্পেলে বাংলায় সাময়িক বিরতি। বেড়েছে ২ ডিগ্রি তাপমাত্রা। শনি এবং রবিবার সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। খুব সামান্য প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। অন্যদিকে‌ বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্তের প্রভাব। তার ফলে সপ্তাহান্তে ফের আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: দুয়ারে পুরসভা! নতুন বছরে বয়স্ক নাগরিকদের জন্য চালু ‘নগরবন্ধু’ স্কিম]

দক্ষিণবঙ্গে শনিবার থেকেই ঊর্ধ্বমুখী পারদ। এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে দু-তিনদিনে। এর পর কয়েকদিন একই রকম থাকবে তাপমাত্রা। সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে। বাড়বে পূবালি হাওয়ার দাপট। কমবে উত্তর-পশ্চিম হাওয়ার প্রভাব। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুরে হালকা থেকে মাঝারি কুয়াশার দাপট। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একইরকম থাকবে। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতে বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে, উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ-সহ পার্বত্য এলাকায় ব্যাপক তুষারপাতের সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরাখণ্ডের বেশ কিছু এলাকায় বৃষ্টি হতে পারে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশার দাপট বজায় থাকবে।

[আরও পড়ুন: প্রয়াত ‘রাণী রাসমণি’ খ্যাত অভিনেতা কিংশুক গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার