shono
Advertisement

শুরু মাধ্যমিক, সুষ্ঠু ব্যবস্থাপনায় বদ্ধপরিকর পর্ষদ

 সকল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বৃহস্পতিবার নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দিয়েছেন পরামর্শও। শিক্ষামন্ত্রী লিখেছেন, “জীবনের প্রথম বড় পরীক্ষায় বসতে চলা সমস্ত ছাত্রছাত্রীকে শুভকামনা জানাই। মাথা ঠান্ডা রেখে, শান্ত মনে, নিজের সাধ্য অনুযায়ী পরীক্ষা দিন। পরীক্ষা খুব ভালো হোক সকলের।”
Posted: 08:55 AM Feb 02, 2024Updated: 02:13 PM Feb 02, 2024

স্টাফ রিপোর্টার: আজ, শুক্রবার থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। রাজ্যজুড়ে ২৬৭৫টি পরীক্ষাকেন্দ্রে মাধ্যমিকে অংশগ্রহণ করছে প্রায় ৯ লক্ষ ২৩ হাজার পরীক্ষার্থী। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, সকাল ৯টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। সকল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বৃহস্পতিবার নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দিয়েছেন পরামর্শও। শিক্ষামন্ত্রী লিখেছেন, “জীবনের প্রথম বড় পরীক্ষায় বসতে চলা সমস্ত ছাত্রছাত্রীকে শুভকামনা জানাই। মাথা ঠান্ডা রেখে, শান্ত মনে, নিজের সাধ্য অনুযায়ী পরীক্ষা দিন। পরীক্ষা খুব ভালো হোক সকলের।” এদিকে সুষ্ঠু ব্যবস্থাপনায় বদ্ধপরিকর পর্ষদ।

Advertisement

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে প্রায় ৪ লক্ষ ৫ হাজার জন ছাত্র ও প্রায় ৫ লক্ষ ১৭ হাজার ছাত্রী। তারা সকাল সাড়ে ৮ টা থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ৯ টা ৪৫-এ তাদের প্রশ্নপত্র দেওয়া হবে। ৯টা ৫৫-য় দেওয়া হবে উত্তরপত্র। ১০টা থেকে লেখা শুরু করবে পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। শুভেচ্ছাবার্তায় সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ছাত্রছাত্রী ও অভিভাবকদের আশ্বস্ত করার পাশাপাশি তাঁর আবেদন, “নিষিদ্ধ কোনও বস্তু নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসবে না। নিষিদ্ধ কোনও বস্তু পরীক্ষার হলে কারও কাছে পাওয়া গেলে পরীক্ষা বাতিলের মতো পদক্ষেপ নিতে হতে পারে। অভিভাবকদের কাছে একান্ত অনুরোধ, সন্তানরা মোবাইল বা অন্যান্য নিষিদ্ধ বস্তু পরীক্ষাকেন্দ্রে যেন না নিয়ে আসতে পারে সে ব্যাপারে সচেতনভাবে ব্যবস্থা নিন।” পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র বাইরে বেরিয়ে আসা প্রতিরোধে এ বছরই প্রথমবার মাধ্যমিকের প্রতিটি প্রশ্নপত্রে থাকছে একটি করে স্বতন্ত্র সিরিয়াল নম্বর তথা কোড।

[আরও পড়ুন: বাজেটে কমল তফসিলি জাতি, উপজাতি সংখ্যালঘুদের বরাদ্দ, কাটছাঁট শিক্ষা ও স্বাস্থ্য খাতেও]

মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, প্রশ্নপত্রের প্রতিটি পাতায় প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর লুকনো অবস্থায় রয়েছে। কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্রের কোনও পাতার ছবি তুললে লুকিয়ে থাকা কোডের মাধ্যমে সহজেই তাঁকে চিহ্নিত করা যাবে। এবং সেই পরীক্ষার্থীর মাধ্যমিক পরীক্ষা এই বছরের জন্য সম্পূর্ণ বাতিল হয়ে যাবে। প্রশ্নপত্র বিতরণের আগে গোটা ব্যবস্থাটি উপস্থিত সব পরীক্ষার্থীদের বুঝিয়ে বলবেন ইনভিজিলেটররা। এই ব্যবস্থায় পরীক্ষার্থী যে প্রশ্নপত্রে পরীক্ষা দেবে, সেই প্রশ্নপত্রে থাকা সিরিয়াল নম্বরটি তাকে বাধ্যতামূলকভাবে তাঁর উত্তরপত্রের উপরে ও অ্যাটেন্ডেন্স শিটের নির্দিষ্ট স্থানে লিখতে হবে। এছাড়া, গত বছরের মতোই সিসিটিভি নজরদারি থাকছে সব পরীক্ষাকেন্দ্রে। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। শেষ দিন পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদের কন্ট্রোল রুম চালু থাকবে। পরীক্ষার দিনগুলিতে সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত চালু থাকবে জেলার সব স্তরের হেল্পলাইন নম্বর। পর্ষদের ওয়েবসাইটে মিলবে নম্বরের তালিকা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement