shono
Advertisement

‘যুদ্ধ বিকল্প হতে পারে না’, ফের আলোচনায় বসতে চেয়ে ভারতকে বার্তা শরিফের

মাস ছয়েক আগেও একই প্রস্তাব দিতে দেখা গিয়েছিল পাক প্রধানমন্ত্রীকে।
Posted: 10:50 AM Aug 02, 2023Updated: 10:50 AM Aug 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিলেন পাক (Pakistan) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif)। মঙ্গলবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় দুই দেশের সম্পর্কের কথা উঠে আসে তাঁর মুখে। আর তখনই তিনি বলেন, দুই দেশ ‘স্বাভাবিক প্রতিবেশী’ ততদিন হয়ে উঠতে পারবে না, যতদিন না শান্তিপূর্ণ ও গুরুত্বপূর্ণ বৈঠকে গুরুতর বিষয়গুলি নিয়ে আলোচনা হয়। যদিও তিনি ভারতের নাম উল্লেখ করেননি, তবুও তিনি যে ভারতের কথাই বলছেন তাতে নিঃসন্দেহ ওয়াকিবহাল মহল। উল্লেখ্য, মাস ছয়েক আগেও একই প্রস্তাব দিতে দেখা গিয়েছিল তাঁকে।

Advertisement

ইসলামাবাদে আয়োজিত পাকিস্তান খনিজ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন শরিফ। সেখানেই তাঁকে বলতে শোনা যায়, ”আমাদের কারও বিরুদ্ধে কোনও অভিযোগ নেই। আমাদের নিজেদের দেখাশোনা করতে হবে, দেশকে গড়তে হবে, এমনকী প্রয়োজনে আমাদের প্রতিবেশীর সঙ্গে মিলে। আমরা তাদের সঙ্গে কথা বলতে প্রস্তুত।” সেই সঙ্গে তিনি বলেন, যুদ্ধ কোনও বিকল্প হতে পারে না।

[আরও পড়ুন: অস্বস্তিতে ট্রাম্প, নির্বাচনের ফলাফল বদলানোর চেষ্টার অভিযোগে বিদ্ধ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট]

প্রসঙ্গত, ২০১৮ সালে নির্বাচিত হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে বসেছিলেন ইমরান খান (Imran Khan)। গত বছর এপ্রিল মাসে তাঁকে সরিয়ে দিয়ে মসনদে আসেন শাহবাজ শরিফ। আর তারপর থেকেই তাঁকে ভারতের সঙ্গে আলোচনার প্রস্তাব দিতে দেখা গিয়েছে। ২০০৮ সালের মুম্বই হামলার পর থেকে নয়াদিল্লি আর ইসলামাবাদের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়নি। ভারত পরিষ্কার জানিয়ে দিয়েছে, একদিকে আলোচনা অন্যদিকে সন্ত্রাসবাদে মদত দেওয়া, ইসলামাবাদের এই আচরণকে কোনওভাবেই সমর্থন করা যায় না।

[আরও পড়ুন: লোকসভায় পেশ বিতর্কিত দিল্লি সার্ভিসেস বিল, মোদিকে সমর্থন নবীন পট্টনায়েকেরও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement