shono
Advertisement

বাবরি মামলায় ধর্মীয় বক্তব্য শোনা হবে না, জানাল সুপ্রিম কোর্ট

ধর্ম বা রাজনৈতিক কোনও কথা শোনা হবে না। The post বাবরি মামলায় ধর্মীয় বক্তব্য শোনা হবে না, জানাল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 08:24 AM Feb 09, 2018Updated: 08:39 AM Feb 09, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলার সব নথির ইংরেজি অনুবাদ জমা দেওয়ার কাজ সম্পূর্ণ না হওয়ায় ১৪ মার্চ পর্যন্ত এই মামলার শুনানি স্থগিত রাখল সুপ্রিম কোর্ট। দু’ সপ্তাহের মধ্যে নথিপত্রের ইংরেজি অনুবাদ জমা দেওয়ার কাজ সম্পূর্ণ করে জমা দিতে নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।

Advertisement

[  শিশুস্বাস্থ্যে নজর, কার্টুন চ্যানেলে বন্ধ জাঙ্ক ফুডের বিজ্ঞাপন ]

শীর্ষ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি অশোক ভান ও বিচারপতি এস আবদুল নাজিরকে নিয়ে গঠিত সর্বোচ্চ আদালতের এক বেঞ্চে বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ এই মামলার শুনানি ছিল। বেঞ্চ এদিন স্পষ্ট জানিয়েছে, এই মামলায় রাজনীতি বা ধর্ম সংক্রান্ত কোনও বক্তব্য শোনা হবে না। প্রতিদিন এই মামলার শুনানিতেও এদিন সম্মতি দেয়নি বেঞ্চ। এদিন গুরুত্বপূর্ণ এই মামলার শুনানি শুরু হলে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, শুধুমাত্র একটি  বিতর্কিত জমি সংক্রান্ত বিবাদ হিসাবেই মামলাটিকে দেখা হবে। এই মামলার সঙ্গে জড়িয়ে থাকা বহু বছরের পুরানো ইতিহাস ও স্মৃতি আদালতের কাছে তেমন গুরুত্বপূর্ণ নয়।  ধর্ম বা রাজনীতির ভিত্তিতে কোনও সওয়াল শোনা হবে না। প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, “দেশের গরিব মানুষ বিচারের জন্য অপেক্ষা করছেন।  এই মামলার কয়েক ঘণ্টা সময়ের মধ্যে ৭০০টি অন্য মামলার নিষ্পত্তি করা সম্ভব।”

ভারত কাটিয়ারের পৈতৃক সম্পত্তি নাকি? পালটা আক্রমণ ফারুক আবদুল্লার ]

বাবরি মামলা থেকে ধর্মকে ছেঁকে ফেলে দিয়ে প্রায় এক নজিরবিহীন পদক্ষেপ নিল দেশের সর্বোচ্চ আদালত। শুনানি চলাকালীন এক আইনজীবী সওয়াল করেন, এর সঙ্গে কোটি কোটি হিন্দুর ভাবাবেগ জড়িত। তখন বেঞ্চ সাফ জানায়, এ ধরনের কোনও বিষয় নিয়ে ভাবা হচ্ছে না। আবেদন, পালটা আবেদন সবই আছে। কিন্তু এই মামলা শুধুমাত্র বিতর্কিত ভূমি-বিবাদ হিসেবেই দেখা হবে। মুসলিমদের পক্ষে এই মামলা লড়ছেন আইনজীবী রাজীব ধাওয়ান। তাঁর দাবি ছিল, প্রতিদিন এই মামলার শুনানি চলুক। উত্তরে বেঞ্চ জানায়, মামলার গুরুত্ব আদালত জানে। কিন্তু এই দেশের বহু গরিব মানুষ বিচার প্রার্থনা করছেন। সুতরাং এই মামলায় প্রতিদিন সময় দিয়ে তাঁদের ন্যায়বিচার থেকে বঞ্চিত করতে চায় না আদালত।

[  ‘রোজ ভ্যালি’ দুর্নীতি গরিবদের নিঃস্ব করেছে, বামেদের বেনজির আক্রমণ মোদির ]

The post বাবরি মামলায় ধর্মীয় বক্তব্য শোনা হবে না, জানাল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement