shono
Advertisement

দু’দিনে কলকাতার তাপমাত্রার পারদ পতন ৬ ডিগ্রি, রাজ্যজুড়ে জাঁকিয়ে শীত

মরসুমের শীতলতম দিন। The post দু’দিনে কলকাতার তাপমাত্রার পারদ পতন ৬ ডিগ্রি, রাজ্যজুড়ে জাঁকিয়ে শীত appeared first on Sangbad Pratidin.
Posted: 08:53 AM Dec 19, 2019Updated: 08:53 AM Dec 19, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপেক্ষার অবসান। এত দিন ছিল হিমের পরশ। শহরবাসীকে স্বস্তি দিয়ে শেষমেশ ময়দানে নামল শীত। এল কাঁপুনির দিন। পৌষের শুরুতেই জাঁকিয়ে শীত পড়ল শহরে। মরসুমের শীতলতম দিন আজ, ১৯ ডিসেম্বর। বুধবার থেকেই যদিও লম্বা ইনিংসের দৌড়ে নেমেছে উত্তুরে হাওয়া। তা বহাল থাকল বৃহস্পতিবারও।  

Advertisement

আলিপুরের পূর্বাভাস ছিলই যে বুধবার থেকেই মহানগরে সর্বনিম্ন তাপমাত্রার অধোগতির সূচনা হবে। এবং বৃহস্পতিবারের মধ্যে তা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নামবে। অতঃপর পুরোদস্তুর শীতের আমেজ। সোয়েটার-চাদর ছাড়া একেবারে নৈব নৈব চঃ! বৃহস্পতিবার অর্থাৎ আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৯। যা গতকালের থেকে একধাক্কায় ৩ ডিগ্রি নেমে দাঁড়িয়েছে। বিগত দুই দিনে কলকাতার তাপমাত্রার পারদ পতন ঘটেছে ৬ ডিগ্রি। হাওয়া অফিসের খবর, আগামী কয়েকদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রির আশেপাশেই ঘোরাফেরা করবে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি কম।

[আরও পড়ুন: লৌহমানবী মমতা’, বিদ্রোহের বদলে সমঝোতার সুর রাজ্যপালের গলায়]

বুধবার বিকেল থেকেই রাজ্যের একাধিক জেলায় রীতিমতো হাঁড়কাপানো শীত পড়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও শীতের আবহ। জাঁকিয়ে শীত পড়েছে সেখানেও। উত্তরের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছে ৮ থেকে ১০ ডিগ্রি মধ্যে। উত্তরবঙ্গে ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দিন পাঁচেক ধরেই উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহ চলছে। আরব সাগরের উপর ঘূর্ণাবর্ত এবং রাজস্থানের নিম্নচাপের কারণে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকতে পারেনি। তাই শীত আসতে দেরি হল। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশে তুষারপাত হলেও সেই কনকনে হাওয়া পশ্চিমি ঝঞ্ঝার জেরে এ রাজ্যে প্রবেশ করতে পারেনি। সেই পরিস্থিতি কাটল বুধবার থেকে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুধু এ রাজ্যই নয়, গোটা পূর্ব ভারতেই উত্তর ও উত্তর-পশ্চিমের শীতল হাওয়া ঢুকতে শুরু করবে আজ থেকে। পাল্লা দিয়ে নামবে উষ্ণতার পারদও।

[আরও পড়ুন: মহিলা কলেজের কমিটির মাথায় যৌন হেনস্তায় অভিযুক্ত কী করে থাকেন? পার্থকে প্রশ্ন বৈশাখীর ]

দিঘার মতো সমুদ্র উপকূলবর্তী এলাকাতেও ১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যাবে তাপমাত্রা। এই শীতের পথে বাঁধা দেওয়ার মতো কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত নেই। এদিকে শৈলশহর দার্জিলিংয়েও শৈত্যপ্রবাহ অব্যাহত। উত্তর সিকিমে তুষারপাতের কারণে পর্যটকদের পোয়াবারো। বড়দিনের বাকি আর ৬ দিন। তার আগেই শীতের কাঁপুনিতে খুশির রেশ সর্বত্র।

The post দু’দিনে কলকাতার তাপমাত্রার পারদ পতন ৬ ডিগ্রি, রাজ্যজুড়ে জাঁকিয়ে শীত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement