shono
Advertisement

Weather Update: আজ মরশুমের শীতলতম দিন, কনকনে ঠান্ডায় কাঁপছে রাজ্যের উত্তর থেকে দক্ষিণ

কতদিন থাকবে কনকনে ঠান্ডা?
Posted: 09:38 AM Jan 05, 2023Updated: 09:38 AM Jan 05, 2023

নিরুফা খাতুন: জাঁকিয়ে ঠান্ডা কলকাতায়। বৃহস্পতিবার মরশুমের শীতলতম দিন, বলছে হাওয়া অফিস। এর আগে ডিসেম্বরের ১৭ তারিখ একধাক্কায় তাপমাত্রা নেমেছিল অনেকটা। এরপর থেকে ধীরে ধীরে শহরের তাপমাত্রা বেড়েছে। শীতেও হাঁসফাঁস করতে হয়েছে অস্বস্তিকর আবহাওয়ায়। তবে নতুন বছরে সেই খরা কাটিয়ে উত্তুরে হাওয়ার পালে ভর করে শীত ফিরেছে বঙ্গে। শুধু কলকাতা নয়, দক্ষিণ ও উত্তরের জেলাগুলিতেও ঠান্ডায় জুবুথুবু অবস্থা।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, কনকনে ঠান্ডার এই স্পেল চলবে রবিবার পর্যন্ত। শুক্র ও শনিবার তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে। রবিবারও হাড় কাঁপানো শীতের এই আমেজ বজায় থাকবে। রবিবারের পর থেকে ধীরে ধীরে আবহাওয়ার পরিবর্তন হবে। সোম-মঙ্গলবার থেকে সামান্য বাড়তে পারে তাপমাত্রা। কিন্তু পরের সপ্তাহের শেষে ফের জাঁকিয়ে ঠান্ডা পরতে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। চলতি সপ্তাহে উত্তরবঙ্গের দু-এক জেলায় ঘন কুয়াশা হতে পারে। বাকি জেলায় সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা হলেও পরে আকাশ পরিষ্কার হবে।

[আরও পড়ুন: এজেন্সি কেন্দ্রিক জুলুম চালাচ্ছে বিজেপি, জবাব দিতে কাঁথিতে ‘কাজু বাঁচাও কমিটি’ গড়লেন কুণাল]

এদিন শহর কলকাতার উষ্ণতার পারদ নেমেছে ১২.৭ ডিগ্রিতে। এখনও পর্যন্ত মরশুমের শীতলতম দিন। এর আগে ডিসেম্বরের ১৭ তারিখ তিলোত্তমার তাপমাত্রার পারদ নেমেছিল ১৩.২ ডিগ্রিতে। এদিন সকালে হালকা কুয়াশা পরেছিল। পরে ধীরে ধীরে আকাশ পরিষ্কার হয়। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯৩ শতাংশ।

 

জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যে অন্যান্য জেলাতেও। জেলায় জেলায় কনকনে ঠান্ডা। মালহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ঘন কুয়াশার দাপট বজায় ছিল। আগামি কয়েকদিন সকালে কুয়াশা থাকবে রাজ্যের অধিকাংশ জেলাতেই। হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। বেলা বাড়লে পরিষ্কার আকাশ। ঝাড়খণ্ড ও বিহার সংলগ্ন জেলাগুলিতে শৈত্য প্রবাহের মতন পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: বিডিও অফিসে পাওনা ৪ লক্ষেরও বেশি, আদায় করতে না পেরে এ কী করলেন ব্যবসায়ী!]

তাপমাত্রা নামবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আগামী দু’দিন পরিস্থিতি একই থাকবে তারপর ৪ ডিগ্রির তাপমাত্রা বাড়তে পারে। মহারাষ্ট্রে তাপমাত্রা কমবে দুই থেকে চার ডিগ্রি আর গুজরাটে ২৪ ঘন্টা পর তাপমাত্রা বাড়বে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস। ৭ জানুয়ারি শনিবার উত্তর-পশ্চিম ভারতে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে। এর প্রভাবে শনিবার থেকে সোমবারের মধ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। একটি অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে বিদর্ভ পর্যন্ত। এর প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশ, বিদর্ভ, ছত্রিশগড়, মধ্য মহারাষ্ট্রে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement