shono
Advertisement

আমেরিকায় মোদির সঙ্গে সাক্ষাতের পরই বড় ঘোষণা গুগল, আমাজনের মতো টেক জায়ান্টদের

মোদির প্রশংসায় পঞ্চমুখ মার্কিন সংস্থাগুলি।
Posted: 04:43 PM Jun 24, 2023Updated: 05:30 PM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার সময়ই মোদির (PM Modi) মুখে উঠে এসেছিল উন্নততর প্রযুক্তির প্রসঙ্গ। এবার ভারতে বড়সড় বিনিয়োগের ঘোষণা করল মার্কিন টেক জায়ান্টগুলি। আমাজন (Amazon), গুগল (Google) ও মাইক্রোসফটের (Microsoft) এই ঘোষণায় ভারতীয় প্রযুক্তি জগতে আলোড়ন।

Advertisement

আমাজনের ঘোষণা, পরবর্তী ৭ বছরের জন্য ১৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে তারা। এর ফলে ভারতে তাদের মোট বিনিয়োগ বেড়ে দাঁড়াবে ২৬ বিলিয়ন ডলার। এদিকে গুগলের তরফে জানানো হয়েছে, তারা গুজরাটে ফিনটেক অপারেশন সেন্টার তৈরি করবে। সুন্দর পিচাই জানিয়েছেন, “আমেরিকায় মোদির (PM Modi) সঙ্গে দেখা হওয়ায় আমি আপ্লুত। প্রধানমন্ত্রীকে জানিয়েছি যে ভারতের ডিজিটাল খাতে ১০ বিলিয়ান মার্কিন ডলার বরাদ্দ করেছে গুগল। তাই এবার গুজরাটে গ্লোবাল ফিনটেক অপারেশন সেন্টার খোলা হবে।” মোদির প্রশংসা করে পিচাই বলেন, “ডিজিটাল নিয়ে মোদির চিন্তাভাবনা সময়ের চেয়ে অনেকখানি এগিয়ে। অন্য দেশের কাছে ভারত দৃষ্টান্ত তৈরি করেছে।”

[আরও পড়ুন: একসময়ের বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁটি লালচকে এবার তৈরি হবে ‘বলিদান স্তম্ভ’, ভিত্তিপ্রস্তর স্থাপন শাহের]

আমেরিকায় মোদির সঙ্গে বৈঠক করেছিলেন মাইক্রোসফটের চেয়ারম্যান সত্য নাদেলা। তাঁদের মধ্যে প্রযুক্তির শক্তি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। যার মধ্যে অন্যতম কৃত্রিম বুদ্ধিমত্তা। এরপরই টেক জায়ান্ট সংস্থার তরফে এক বিবৃতি পেশ করে বলা হয়েছে, মাইক্রোসফট ভারতের প্রযুক্তির উন্নয়নের জন্য গভীর ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। গত মাসেই ভারতে এআই চালিত চ্যাটবট ‘যুগলবন্দি’ লঞ্চ করেছে মাইক্রোসফট। আগামিদিনেও তারা বড়সড় ঘোষণা করতে পারে।

এছাড়াও মাইক্রন টেকনোলজি নামের সংস্থাটি জানিয়েছে তারা গুজরাটে সেমি কন্ডাক্টর অ্যাসেম্বলি খুলবে ২.৭৫ বিলিয়ন ডলার খরচ করে।

[আরও পড়ুন: ‘টুকরে টুকরে গ্যাং প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছে’, বিরোধীদের বৈঠককে খোঁচা গিরিরাজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement