shono
Advertisement

করোনা বিতর্ক সত্ত্বেও WHO প্রধান হিসেবে ফের নির্বাচিত টেড্রোস ঘেব্রিয়েসুস

মোট ২৮টি দেশ তাঁর মনোনয়নে সমর্থন জানিয়েছে।
Posted: 02:51 PM Oct 30, 2021Updated: 02:51 PM Oct 30, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনর্নির্বাচিত হয়েছেন। শুক্রবার জেনেভায় WHO এই ঘোষণা করেছে। তাঁর বর্তমান মেয়াদের শেষে আরও পাঁচ বছর সময়কালের জন্য এই পদে থাকবেন ইথিওপিয়ার প্রাক্তন স্বাস্থ্য ও বিদেশমন্ত্রী। ২৩ সেপ্টেম্বর দাবির পরবর্তী মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই নিজের পদ ধরে রাখলেন তিনি। মোট ২৮টি দেশ তাঁর মনোনয়নে সমর্থন জানিয়েছে। করোনা সংক্রমণে চিনের প্রতি নরম মনোভাব দেখানোর অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তবে সেই বিতর্ক ছায়া ফেলেনি তাঁর পুনর্নির্বাচনে।

Advertisement

তবে আপাতত তাঁর পুনর্নির্বাচিত হওয়ার কথা জানানো হলেও আগামী বছরের মে মাসে সংস্থার সাধারণ পরিষদের সভায় আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণা করা হবে। উল্লেখ্য, ঘেব্রিয়েসুসই আফ্রিকার প্রথম প্রতিনিধি যিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ২০১৭ সালে নির্বাচিত হওয়ার পর এবছরের আগস্টে তাঁর মেয়াদ শেষ হয়ে যায়। তবে তাঁর মনোনয়নের মেয়াদ শেষ হওয়ার ঠিক আগে ফ্রান্স এবং জার্মানির সমর্থন পেয়েছিলেন।

[আরও পড়ুন: তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি দিল আমেরিকা, ‘আগুন নিয়ে খেলবেন না’, পালটা চিনের]

গত দু’বছর ধরে করোনা অতিমারীর সঙ্গে লড়ছে বিশ্ব। এই কঠিন সময়কালে ‘হু’র নেতৃত্বভার ছিল ঘেব্রিয়েসুসের হাতে। তিনিই প্রথম ‘হু’ প্রধান যিনি চিকিৎসক নন। তবে জীববিজ্ঞান ও সংক্রামক অসুখের বিষয়ে তিনি প্রশিক্ষিত। জনস্বাস্থ্যের উপরে তিনি গবেষণা করেছেন। করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পরে অবশ্য ঘেব্রিয়েসুসের বিরুদ্ধে বিতর্কিত অভিযোগ উঠেছে। তাঁর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছিল মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump)। তাঁর অভিযোগ, করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের বিষয়ে চিনের (China) দিকে ‘‘অত্যন্ত বেশি” ঝুঁকে রয়েছে ‘হু’। তিনি বলেন, অধিকাংশ মানুষই ‘হু’-এর প্রতি অসন্তুষ্ট এবং তাঁরা মনে করছেন এটা অত্যন্ত অন্যায়।

মার্কিন বিদেশ মন্ত্রকের সদস্য মাইকেল ম্যাকলও ‘হু’-এর ডিরেক্টর টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসের চিনের প্রতি মনোভাব নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বরাবরই তিনি চিনের প্রতি নরম এমন অভিযোগ তোলেন তিনি।

[আরও পড়ুন: করোনার উৎস খুঁজে পাওয়া যাবে না! চূড়ান্ত হতাশ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement