shono
Advertisement

বিশ্বকে টিকা সরবরাহের আশ্বাস দিয়ে জি২০ সম্মেলনে কোভ‌্যাক্সিনের ছাড়পত্রের জন্য চাপ মোদির

জানালেন, আগামী বছরের শেষে ৫০০ কোটি ডোজ টিকা উৎপাদনে প্রস্তুত ভারত।
Posted: 09:23 AM Oct 31, 2021Updated: 09:23 AM Oct 31, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে কোভ‌্যাক্সিন (Covaxin) টিকার ছাড়পত্রের দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। স্পষ্ট ‘দর কষাকষি’র মতো জানিয়ে দিলেন, ভারত আগামী বছরের শেষে ৫০০ কোটি ডোজ টিকা উৎপাদনে প্রস্তুত। বিশ্বজনতার এর সুযোগ পাওয়া উচিত। পাশাপাশি, কোভিড ১৯ অতিমারী (Pandemic) পরবর্তী ভারতে অর্থনৈতিক পুনরুদ্ধারে জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলিকে পাশে চাইলেন প্রধানমন্ত্রী। প্রায় দু’বছর ধরে চলতে থাকা অতিমারীর জেরে ভারত-সহ বিভিন্ন দেশের অর্থনৈতিক ব‌্যবস্থা দুর্বল হয়েছে। বর্তমানে প্রকোপ কিছুটা কমতে থাকায় পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে। এমন তাৎপর্যপূর্ণ একটি সময়ে জি-২০ (G20) শীর্ষসম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রীর বক্তব‌্য, এখনও বিভিন্ন দেশ রপ্তানিতে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে রাখায়, অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হচ্ছে।

Advertisement

শনিবার থেকে রোমে শুরু হয়েছে জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনে যোগ দিতে শুক্রবারই ইটালি পৌঁছন প্রধানমন্ত্রী মোদি। এদিন, সম্মেলনে ভারতের তৈরি কোভ‌্যাক্সিন টিকায় অনুমোদনের জন‌্যও সদস‌্য দেশগুলির কাছে জোরদার দাবি জানিয়েছেন প্রধানমন্ত্রী। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, প্রধানমন্ত্রী মোদি ১৫০টিরও বেশি দেশে ভারতের ওষুধ সরবরাহের কথা উল্লেখ করেন এবং ভারতের ‘এক বিশ্ব-এক স্বাস্থ‌্য’ দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরেছেন, যা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে মূলত সহযোগিতামূলক পদ্ধতি।

[আরও পড়ুন: ‘দুষ্টু’ ওয়েবসাইটে হট ছবি পোস্ট! সন্তানদের স্কুলে পা রাখতেই এ কী হাল হল মহিলার!]

তিনি এই সত্যটিও তুলে ধরেন যে মহামারীর চ্যালেঞ্জ সত্ত্বেও, ভারত নির্ভরযোগ্য সরবরাহ শৃঙ্খলের পরিপ্রেক্ষিতে বিশ্বস্ত অংশীদার হিসাবে কাজ করে চলেছে। প্রধানমন্ত্রী মোদি জানান যে ভারত আগামী বছরের শেষ নাগাদ ৫০০ কোটি ভ্যাকসিন ডোজ তৈরি করতে প্রস্তুত। মোদির কথায়, “আমরা এটাও বিশ্বাস করি যে কোভ্যাক্সিনের জন্য WHO বিভিন্ন দেশকে সহায়তা করার এই প্রক্রিয়াকে সাধুবাদ জানাবে।”

ভারতে তৈরি দেশীয় করোনা টিকা কোভ‌্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ‌্য সংস্থা। মোদি রীতিমতো দর কষাকষির ভঙ্গিতেই বুঝিয়ে দেন, কোভ‌্যাক্সিনে আন্তর্জাতিক অনুমোদন মিললে ভারতও বিশ্ববাসীকে দেশে তৈরি টিকা সরবরাহ করতে পারে। এদিন সম্মেলন মঞ্চে মোদি বলেন, কোভিড ১৯ অতিমারীর ছায়া কাটিয়ে উঠে অর্থনৈতিক পুনরুদ্ধারে নেমেছে ভারত। কিন্তু, এখনও কিছু দেশ ‘সাপ্লাই চেন’ স্বাভাবিক না করায় তা গতি পেতে অসুবিধা হচ্ছে। সে কারণে সব সদস‌্য দেশের উচিত দ্রুত সেই সব বাধানিষেধ তুলে দেওয়া, যাতে আমদানি-রপ্তানি প্রক্রিয়া ফের স্বাভাবিক হতে পারে। বস্তুত, বিভিন্ন দেশ রফতানিতে বিধিনিষেধ আরোপ করে রাখায় ভারতে জ্বালানি তেল-সহ বিভিন্ন কাঁচামাল পর্যাপ্ত পরিমাণে আসছে না। সে কারণে দেশে বিভিন্ন পণ্যের মূল‌্যবৃদ্ধি ঘটছে।

[আরও পড়ুন: করোনা বিতর্ক সত্ত্বেও WHO প্রধান হিসেবে ফের নির্বাচিত টেড্রোস ঘেব্রিয়েসুস]

এদিন, ইতালি সফরের দ্বিতীয় দিনে ভ‌্যাটিকান সিটিতে গেলেন প্রধানমন্ত্রী মোদি। দেখা করলেন ক্যাথলিক খ্রিস্টান সমাজের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে। পোপের সঙ্গে দেখা করার পর টুইটার হ্যান্ডেলে মোদি পোস্ট করেন পোপকে আলিঙ্গন করার ছবি। সেই পোস্টে তিনি লেখেন, ”উষ্ণ সাক্ষাৎকার হয়েছে পোপ ফ্রান্সিসের সঙ্গে। বেশ কিছু বিষয় নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করার সুযোগ হয়েছে। আমি তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছি।” পোপের সঙ্গে এটাই মোদির প্রথম সাক্ষাৎকার। ২০১৩ সালে ভ্যাটিকানের সর্বোচ্চ পদে বসার পর এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন পোপ ফ্রান্সিস। কুড়ি মিনিট সাক্ষাতের সময় ধার্য ছিল। কিন্তু, তাঁদের মধ্যে প্রায় ঘণ্টাখানেক কথা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement