shono
Advertisement

রাজনীতিতে আসছেন কি? জবাব এড়িয়ে গেলেও জল্পনা উসকে দিলেন রাজন

রাহুলের ভারত জোড়ো যাত্রায় তিনি যোগ দেওয়ার পর থেকেই শুরু গুঞ্জন।
Posted: 02:09 PM Jan 01, 2023Updated: 02:12 PM Jan 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের অর্থনীতির তীব্র সমালোচক। কিন্তু তিনি কি প্রত‌্যক্ষ রাজনীতিতে যোগ দিচ্ছেন? সরাসরি জবাব এড়িয়ে গিয়েও, ইতিবাচক জল্পনা নিজেই উসকে দিলেন রিজার্ভ ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) প্রাক্তন গভর্নর, বিশিষ্ট অর্থনীতিবিদ রঘুরাম রাজন (Raghuram Rajan)। অর্থনীতির সমালোচনার পরিধীর বাইরে গিয়ে এই প্রথম তিনি সরাসরি দেশের ‘গণতন্ত্র ও সাম্প্রদায়িক ঐক‌্য বিপদগ্রস্ত’ বলে মন্তব‌্য করলেন। যা নিয়ে ইতিমধ্যেই সব মহলে আলোচনা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

তাঁর রাজনীতিতে যোগ দেওয়া জল্পনা আরও তীব্র হয়েছে এই কারণেই যে সপ্তাহ দুয়েক আগে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় রাজন যোগ দেন। রাজস্থানের সোয়াই মাধোপুরে রাহুলের সঙ্গে হাঁটতে দেখা গিয়েছিল তাঁকে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, হাঁটতে হাঁটতে শীর্ষ কংগ্রেস নেতার সঙ্গে কোনও বিষয়ে আলাপচারি রাজন। এরপর থেকেই জল্পনা তীব্র হতে থাকে, তবে কি হাত শিবিরে রাজন?

[আরও পড়ুন: RSS’র সদর দপ্তর বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি, চাঞ্চল্য নাগপুরে]

একটি সর্বভারতীয় টেলিভিশন চ‌্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে সঞ্চালক রাজনের কাছে জানতে চেয়েছিলেন তিনি প্রত‌্যক্ষ রাজনীতিতে যোগ দিচ্ছেন কিনা। জবাবে তিনি বলেন, ”আমার মন্তব‌্যগুলি একজন নাগরিক হিসাবে আমার উদ্বেগকে প্রতিফলিত করে, কোনও রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে না।” সেই সঙ্গেই তাঁকে বলতে শোনা যায়, “আমি বিশ্বাস করি আমাদের সবচেয়ে বড় শক্তি হল গণতন্ত্র, আমি বিশ্বাস করি আমাদের সবচেয়ে বড় শক্তি হল সাম্প্রদায়িক সম্প্রীতি। আমি বিশ্বাস করি আমাদের সবচেয়ে বড় শক্তি বিতর্ক। আমি বিশ্বাস করি এই সমস্ত কিছুই এখন বিপদগ্রস্ত।”

তাঁর কথায়, ”একজন নাগরিক হিসাবে, আমি তাদের সঙ্গে আমার কণ্ঠস্বর যোগ করতে চাই যে আমাদের প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করতে চাই, কারণ এতেই ভারত সমৃদ্ধ হবে এবং এভাবেই ভারতীয়রা সৌহার্দ্যপূর্ণভাবে বসবাস করবে। সুতরাং, এটি একটি নাগরিক হিসাবে একটি ছোট পথ চলা।” অর্থাৎ, প্রত‌্যক্ষ রাজনীতিতে আসার প্রসঙ্গটি এড়িয়ে গিয়েও, তিনি জল্পনা জিইয়ে রাখলেন বলে মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: অযোধ্যায় রাম মন্দির ভেঙে ফের তৈরি হবে মসজিদ! মুসলিম ধর্মগুরুর হুঁশিয়ারিতে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement