shono
Advertisement

জোড়া মাথা, চারটে করে হাত-পা! বিরল শিশুর জন্ম উত্তরবঙ্গ মেডিক্যালে

মাত্র ২৪ সপ্তাহে ভূমিষ্ঠ হয়েছে শিশুটি।
Posted: 08:40 PM Aug 27, 2021Updated: 08:40 PM Aug 27, 2021

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: বিরল ঘটনার সাক্ষী রইল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ (North Bengal Medical College)। সেখানে জোড়া অবস্থায় জন্ম নিল যমজ শিশু। যদিও জন্মের কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয়েছে তাদের।

Advertisement

ওই শিশুদুটির মায়ের নাম সাবিনা ইয়াসমিন। জলপাইগুড়ির মৌলানি ব্লকের আদাবাড়ির বাসিন্দা তিনি। জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে প্রসব যন্ত্রণা ওঠে সাবিনার। তড়িঘড়ি তাঁকে নিয়ে যাওয়া হয় মালবাজারের এক চিকিৎসকের কাছে। স্ক্যান রিপোর্ট দেখে তিনি বুঝতে পারে, যমজ শিশুদুটি একে অপরের সঙ্গে জুড়ে রয়েছে।

[আরও পড়ুন:Coronavirus: কোভিড কেড়েছে বাবাকে, চরম আর্থিক অনটনে বন্ধ কিশোরীর পড়াশোনা ]

বিষয়টি বোঝার পরই সাবিনাকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পাঠানোর পরামর্শ দেন ওই চিকিৎসক। রাতেই বধূকে নিয়ে যাওয়া হয় সেখানে। কিন্তু ততক্ষণে আরও অসুস্থ হয়ে পড়েছেন সাবিনা। প্রয়োজনীয় পরীক্ষা করে দ্রুতই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। জন্ম নেয় বিরল শিশু। যার দুটি মাথা, চারটি করে হাত ও পা। চিকিৎসকদের দাবি, দুটি শিশু জুড়ে যাওয়ায় এই ঘটনা। জন্মের কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয়ে খুদেদের। স্থিতিশীল সাবিনা।

এবিষয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ডিন সন্দীপ সেনগুপ্ত বলেন, “২৪ সপ্তাহে ডেলিভারি হয়েছে। দুটি শিশু জোড়া অবস্থায় জন্মগ্রহণ করেছে। এদের বলা হয় Conjoined Twin, এটা অত্যন্ত বিরল ঘটনায ৩৫ হাজার থেকে ২ লক্ষের মধ্যে একটি ক্ষেত্রে এমনটা ঘটে থাকে। বুকের কাছে জোড়া ছিল।” উল্লেখ্য, এহেন ঘটনা বাংলায় আগেও হয়েছে। 

[আরও পড়ুন: সূত্র সিসিটিভি ফুটেজ, কামারহাটিতে TMC কার্যালয়ে বোমাবাজির কয়েক ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার