shono
Advertisement

মেয়েদের অধিকার মানবাধিকার, নারী দিবসে বিশেষ অনুষ্ঠান সেন্ট জেভিয়ার্সে

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রেভারেন্ড জন ফেলিক্স রাজের নেতৃত্বে আয়োজিত হয় অনুষ্ঠানটি।
Posted: 08:00 PM Mar 09, 2024Updated: 07:19 PM Mar 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবস পালন করল সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যলয় (St. Xavier’s)। ‘নারী অধিকার মানবাধিকার’ শীর্ষক এক অনুষ্ঠান আয়োজিত হয় প্রতিষ্ঠানের অ্যালবার্ট হুয়ার্ট হলে। ৯ মার্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রেভারেন্ড জন ফেলিক্স রাজ। ছিলেন ফ্যাকাল্টি সদস্য থেকে অশিক্ষক কর্মী ও পড়ুয়ারাও। আজকের বিশ্বে নারীকে কী ধরনের চ্য়ালেঞ্জের মুখে পড়তে হচ্ছে তা নিয়ে আলোচনা হয় অনুষ্ঠানে।

Advertisement

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আশিস মিত্র। তিনি বিশ্ববিদ্যালয় চত্বরে লিঙ্গসাম্য নিয়ে বক্তব্য রাখেন। সেখানে লিঙ্গ নিরপেক্ষ এক পরিবেশ তৈরির গুরুত্ব সম্পর্কে সকলকে অবহিত করেন তিনি। অনুষ্ঠানের অন্যতম উজ্জ্বল উপস্থিতি ছিল কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার ভি সলোমন নিশা কুমার। তিনি কলকাতা পুলিশের কাছে নিরস্ত্র অবস্থায় আত্মরক্ষার কৌশল সংক্রান্ত প্রশিক্ষণ নেওয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হাতে শংসাপত্র তুলে দেন। তাঁর ভাষণে উঠে আসে মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণের গুরুত্বের দিকটি।

[আরও পড়ুন: যত কাণ্ড যোগীরাজ্যে, সরকারি টাকা হাতাতে দিদির কপালেই সিঁদুর দিলেন ভাই!]

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্বাতী ঘোষ। তিনি একজন স্বনামধন্য অর্থনীতিবিদও। তাঁর বক্তব্যে লিঙ্গ, শরীর ও শ্রমের ভিতরকার জটিল সম্পর্কটি উঠে আসে।

[আরও পড়ুন: আরও বিপাকে রামদেব, পতঞ্জলির বিভ্রান্তিকর বিজ্ঞাপন মামলায় সুপ্রিম তলব যোগগুরুকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement